ধরা পড়লো হাতেনাতে, অন্য অ্যাপ থেকে আপনার তথ্য নিয়ে নিজের কাজে লাগাচ্ছে গুগল

google-collects-data-from-third-party-app-to-improve-own-applications-report

ইন্টারনেট জায়ান্ট Google প্রায়ই স্মার্টফোন ইউজারদের জন্য কিছু চমক এনে হাজির করে। তবে এবার গুগল যা করছে, তা শুনলে হয়তো আপনি অবাক হবেন। সূত্রের খবর, Google অন্য প্রতিযোগী অ্যাপ্লিকেশন থেকে ডেটা সংগ্রহ করছে এবং সেগুলি বিচার বিবেচনা করে দেখছে। আসলে গুগল তার নিজস্ব অ্যাপ্লিকেশনগুলি আরো উন্নত করতে এবং নিজস্ব অপারেটিং সিস্টেম ডেভেলপ করতেই এমনটা করছে।

সূত্রের দাবি, গুগল কর্তৃক তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন থেকে সংগৃহীত ডেটা বেনামে অ্যান্ড্রয়েড লকবক্স পরিষেবাতে সঞ্চিত রয়েছে। এ বিষয়ে গুগলের বক্তব্য, প্রাথমিকভাবে ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন ম্যানেজমেন্ট ইত্যাদির মতো ফিচারের ওপর কাজ করতে এমনটা করা হচ্ছে। এই সমস্ত ডেটা, অ্যাপ ডেভেলপারদের জন্য অবাধে উপলব্ধ বটে, কিন্তু তাদের নিজস্ব প্রোডাক্টের মধ্যেই তাদের কার্যক্রম সীমাবদ্ধ।

তথ্য অনুসারে গুগল, জি-বোর্ডের পরিষেবা উন্নত করতে তৃতীয় পক্ষের কীবোর্ড অ্যাপ্লিকেশনগুলি থেকে তথ্য সংগ্রহ করছে বা বিভিন্ন নোট অ্যাপ্লিকেশনের ডেটা নিয়ে, Google Keep -এ নতুন ফিচার নিয়ে আসছে। সংস্থাটি অন্যান্য মিউজিক স্ট্রিমিং মাধ্যম পর্যবেক্ষণ করে ইউটিউব মিউজিক আরো উন্নত করে চলেছে।

এছাড়া গুগল টিকটকের কাছ থেকে সংগ্রহ করা ডেটা ব্যবহার করে ভারতে টিকটকের প্রতিদ্বন্দ্বী অ্যাপ্লিকেশন লঞ্চ করতে চেয়েছিল। এমনকি গুগল বিভিন্ন ইমেইল অ্যাপ থেকে ইউসেজ ডেটা সংগ্রহ করেছে, যেগুলি বাজারে Gmail-এর প্রতিদ্বন্দ্বী।

অ্যান্ড্রয়েডের ডেভেলপার হিসাবে, গুগলের এই ধরণের আচরণ খুব একটা ভুল নয়। এটি সংস্থার প্রতিযোগিতামূলক আচরণ ছাড়া কিছুই না। তবে ডেটা চুরির ঘটনা গুগলের বিরুদ্ধে নতুন নয়, এই নতুন বিষয়টির কারণে সংস্থাটিকে এখন কোনো আইনি ঝামেলায় পড়তে হয় কিনা সেটাই দেখার।