প্রতারিত হচ্ছে বহুমানুষ, পেড এক্সটেনশন পরিষেবা বন্ধ করে দিল গুগল

google-decides-to-discontinue-paid-chrome-extensions

এতদিন যাবৎ ক্রোমের মধ্যে বিভিন্ন এক্সটেনশন ব্যবহার করে ইউজাররা নিজের পছন্দমত ব্রাউজিং অভিজ্ঞতা লাভ করতে পারতেন। পাশাপাশি বিভিন্ন ডেভেলপারদের কাছে এটি ছিল একটি পেশা। তাঁরা ক্রোমের বিভিন্ন এক্সটেনশন অর্থের বিনিময়ে বিক্রি করতেন। কিন্তু সম্প্রতি Google পেড এক্সটেনশন ব্যবহার নিষিদ্ধ করে দিয়েছে এবং ক্রোম ওয়েব স্টোর থেকে সেগুলো সরিয়ে দিয়েছে। কয়েক মাস আগে Google সিদ্ধান্ত নেয় যে তারা সাময়িকভাবে এই পেড এক্সটেনশনগুলি বন্ধ করে দেবে। এই সিদ্ধান্ত আজকেই চূড়ান্ত ঘোষণা করা হয়েছে।

Google আরও জানিয়েছে যে ডেভেলপাররা ক্রোম ওয়েব স্টোর পেমেন্টের মাধ্যমে তাঁদের এক্সটেনশনের জন্য লেনদেন করতে পারবেন না। ভবিষ্যতে তাঁদের অন্য পেমেন্ট প্ল্যাটফর্মে সরে যেতে হবে।

১-লা ডিসেম্বর থেকে ডেভলপাররা আর পেড এক্সটেনশন তৈরি করতে পারবেন না এবং ফ্রি ট্রেইলগুলিও নিষ্ক্রিয় করে দেওয়া হবে। এক্সটেনশন পেজের “Try Now” অপশনে ক্লিক করলে ইন-অ্যাপ ট্রেইলের জায়গায় এরর দেখাবে। Google আরও জানিয়েছে, ১-লা ফেব্রুয়ারি, ২০২১ থেকে ক্রোম ওয়েব স্টোর পেমেন্টের মাধ্যমে উপস্থিত জিনিস ও ইন-অ্যাপ পারচেসের অর্থমূল্য গ্ৰহণ করা যাবে না।

লাইসেন্স ট্র্যাকিং ব্যবহার করে ডেভেলপাররা ইন-অ্যাপ পেমেন্টের খবর রাখতেন। এই লাইসেন্সিং এপিআই ডেভেলপারদের জানতে সাহায্য করে ব্যবহারকারীর অ্যাপের লাইসেন্স আছে কি নেই। Google ডেভেলপারদের বলেছে তাঁদের লাইসেন্স ট্র্যাকিং অন্য কোথাও সরিয়ে নিতে।

কোভিড-১৯ পরিস্থিতির কারণে মার্চ মাসেই Google ডেভেলপারদের এক্সটেনশন জমা দিতে বারণ করেছিল। ইন-অ্যাপ পারচেসের মাধ্যমে জালিয়াতি দিন দিন বেড়েই চলেছে, যার ফলে সম্প্রতি Google-কে ওয়েব স্টোর থেকে পাঁচশোর বেশি এক্সটেনশন সরাতে হয়েছে। তবে যেহেতু বেশির ভাগ মানুষই এক্সটেনশন ব্যবহার করেন না তাই এই পরিবর্তনে খুব একটা প্রভাব পড়বে না বলেই মনে হচ্ছে।