প্রতারণার হাত থেকে বাঁচতে‌ এক্ষুনি ডিলিট করুন এই অ্যাপ, সর্তক করলো Google

Trend Micro -র সতর্কীকরণে প্লে-স্টোর থেকে আটটি অ্যাপ্লিকেশন সরালো Google

google-deleted-these-8-apps-from-play-store-you-sould-remove

সহজে টাকা আয়ের লোভ দেখিয়ে ব্যবহারকারীদের ভোলানোর মতো বহু অ্যাপ গুগল প্লে-স্টোরে (Google Play-Store) ছড়িয়ে রয়েছে। বিশেষ করে আজকের দিনে যখন ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগের বাজার চড়ছে সেই সময় এই জাতীয় অ্যাপ্লিকেশনের রমরমা আরো বেশী। আর্থিক অ্যাপ্লিকেশনের ছদ্মবেশে হাজির হলেও এদের মধ্যে এমন ক্ষতিকারক অ্যাপের অস্তিত্ব রয়েছে যারা অর্থ উপার্জন তো দূরস্থ, উল্টে ব্যবহারকারীর আর্থিক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। সম্প্রতি গুগল প্লে-স্টোর থেকে এই ধরনের মোট আটটি অ্যাপ্লিকেশনকে নিষিদ্ধ করেছে। এই তালিকায় রয়েছে Ethereum (ETH) – Pool Mining Cloud -এর মতো পরিচিত নাম।

সিকিউরিটি ফার্ম Trend Micro -র সতর্কীকরণ, প্লে-স্টোর থেকে আটটি অ্যাপ্লিকেশন সরালো Google

মে মাসে নিজস্ব আই/ও (I/O) ইভেন্টে গুগল জানায় যে গোটা বিশ্বে প্রায় ৩ বিলিয়নেরও বেশী অ্যান্ড্রয়েড ব্যবহারকারী ছড়িয়ে রয়েছেন। এদের জন্য প্রতিদিন অসংখ্য নতুন অ্যাপ্লিকেশন ডেভেলপ করা হচ্ছে। পরে প্লে-স্টোরে নিয়ে এসে সাধারণ অ্যান্ড্রয়েড ইউজারদের মধ্যে অ্যাপগুলি ছড়িয়ে দিচ্ছে ডেভেলপারেরা। এর মধ্যেই পরিচয় গোপন করে লুকিয়ে রয়েছে বহু ক্ষতিকারক অ্যাপ যাদের নিষিদ্ধ না করা হলে ভবিষ্যতে ব্যবহারকারীরা বড় সমস্যার মুখোমুখি হতে পারতেন বলে গুগল জানিয়েছে।

যে অ্যাপ্লিকেশনগুলিকে সম্প্রতি প্লে স্টোর থেকে নিষিদ্ধ করা হয়েছে তাদের মধ্যে সর্বাপেক্ষা উল্লেখযোগ্য যে Etherium (ETH) – Pool Mining Cloud App সেটা আগেই উল্লেখ করেছি। এই অ্যাপ তার ব্যবহারকারীদের ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগের মাধ্যমে টাকা উপার্জনের স্বপ্ন দেখায়। অবশ্য সেজন্য ইউজারকে অজস্র বিজ্ঞাপন দেখতে হয় যার বিনিময়ে তাদের বিশেষ লাভবান হওয়ার কথা। কিন্তু বাস্তবে দিনের পর দিন বিজ্ঞাপন দেখলেও ব্যবহারকারীর কোন লাভ হয়না! উপরন্তু বন্ধুদের মধ্যে শেয়ার করার ফলে তারাও অসাধু অ্যাপ্লিকেশনের খপ্পরে পড়ে যায়।

আবার অনেক সময় এই অ্যাপ মুনাফার লোভ দেখিয়ে ব্যবহারকারীদের কাছ থেকে অর্থ আদায় করে। ইন-অ্যাপ পার্চেজের জন্য ব্যবহারকারীরা এখানে ১০৯৫ থেকে ১৩,৮৭০ টাকা পর্যন্ত খরচ করেন যার পুরোটাই জলে যায়! আসলে অর্থলাভের আশ্বাস দিয়ে আলোচ্য অ্যাপ্লিকেশনটি অসংখ্য অ্যান্ড্রয়েড ইউজারকে প্রতারিত করে বলে ট্রেন্ড মাইক্রো (Trend Micro) জানিয়েছে। তাদের সতর্কীকরণের পরেই Google, Ethereum (ETH) – Pool Mining Cloud App সহ আরো একাধিক অ্যাপ্লিকেশনকে প্লে-স্টোর থেকে ব্যান করে। সুতরাং নিষিদ্ধ তালিকাভুক্ত এই অ্যাপ্লিকেশন যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে থেকে থাকে, তবে এখনই সেটি ডিভাইস থেকে ডিলিট করুন। এক্ষেত্রে Google নিজ দায়িত্ব পালন করেছে। নিজেকে প্রতারণার হাত থেকে বাঁচাতে বাকিটা সম্পূর্ণ আপনার হাতে রয়েছে‌।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020