Google Drive এ আসছে বড় পরিবর্তন, ৩০ দিন পর ডিলিট হয়ে যাবে ট্র্যাশ ফাইল

google-drive-trash-files-will-be-automatically-deleted-after-30-days

বিভিন্ন ফাইল সেভ করে রাখার জন্য আমরা Google Drive ব্যবহার করে থাকি। গুগল ড্রাইভে সেভ থাকলে ফাইল হারানোর ভয় থাকে না। এজন্য শুধু ব্যক্তিগত ফাইল নয়, অনেক অফিশিয়াল কাজেও Google Drive ব্যবহৃত হয়। সম্প্রতি এই গুগল ড্রাইভে আসতে চলেছে একটি পরিবর্তন। Gmail-এ যেমন ৩০ দিন পর ট্র্যাশ ফাইলগুলি ডিলিট হয়ে যায়, এবার থেকে গুগল ড্রাইভেও ৩০ দিন পর ট্র্যাশ ফাইলগুলি ডিলিট হয়ে যাবে। ১৩ অক্টোবর যে নতুন আপডেট আসবে তাতেই এই নতুন ফিচার চালু হবে।

গুগল ড্রাইভের নতুন আপডেট সম্বন্ধে কোম্পানি তাদের অফিশিয়াল ব্লগে জানিয়েছে। এতে জানানো হয়েছে যে, ১৩ ই অক্টোবর গুগল ড্রাইভের নতুন আপডেট আসবে। এই আপডেটে ট্র্যাশ ফাইলগুলি ৩০ দিন পর নিজেই ডিলিট হয়ে যাবে। এত দিন অব্দি এই ফাইলগুলি ইউজার নিজে থেকে ডিলিট না করা অব্দি ডিলিট হতো না। নতুন আপডেটে ৩০ দিন পর এই ফাইলগুলো নিজেই ডিলিট হয়ে যাবে।

কোম্পানি আরও জানিয়েছে, ১৩-ই অক্টোবর থেকে রিটেনশন পলিসিতে হতে চলা পরিবর্তন শুধু Google Drive এ নয়, G Suite এবং Gmail-এও দেখা যাবে। এরপর থেকে ইউজাররা সেই সমস্ত ফাইলই ডিলিট করবেন, যেগুলি তাঁরা ডিলিট করতে চান। Google গ্রাহকদের সচেতন করার জন্য নতুন আপডেট সংক্রান্ত ব্যানার বিভিন্ন জায়গায় শেয়ার করবে।

প্রসঙ্গত উল্লেখ্য, এই পলিসির পরিবর্তনের সঙ্গে G Suite এবং Gmail-এর পলিসির মিল রয়েছে। নতুন পলিসি G Suite ব্যবহারকারীদের জন্য সুনিশ্চিত করবে যে ট্র্যাশ হিসেবে চিহ্নিত করা ফাইলগুলি বাস্তবে যেন ডিলিট করা হয়। ট্র্যাশ হিসাবে চিহ্নিত করা ফাইলগুলি ২৫ দিনের মধ্যে রিস্টোর করা যাবে। ২৫ দিনের মধ্যে রিস্টোর না করলে ৩০ দিন পর ফাইলগুলি নিজে থেকে ডিলিট হয়ে যাবে। সুতরাং এবার থেকে জরুরি ফাইল ভুল করে যেন ডিলিট না হয়ে যায় সে বিষয়ে সাবধান থাকতে হবে।