Google Duo তে আসছে স্ক্রিন শেয়ারিং ফিচার, ভিডিও কলিং হবে আরও মজাদার

করোনার কারণে সারা বিশ্বে বেড়েছে ভিডিও কলিং অ্যাপগুলির ব্যবহার। WhatsApp, Messenger সহ অন্যান্য সমস্ত ভিডিও কলিং অ্যাপগুলি এই কারণে ব্যবহারকারীদের চাহিদা মেটাতে নতুন নতুন ফিচার নিয়ে এসেছে। এবার Google ও তাদের ভিডিও কলিং অ্যাপ, Duo তে নতুন ফিচার যুক্ত করতে চলেছে। আসলে ২০১৮ সালে তিন মাসের জন্য Google Duo এর অ্যান্ড্রয়েড ভার্সনে স্ক্রিন শেয়ারিং চালু হয়েছিল। কিন্তু এরপর আর এই ফিচার কে Duo তে দেখা যায়নি। তবে গুগল আজ ঘোষণা করেছে যে, এই ফিচার আবার তারা চালু করতে চলেছে। গতকালের Apple ইভেন্টে @MadebyGoogle থেকে এই ঘোষণা করা হয়েছে।

একটি Pixel 4a ফোনের সাহায্যে এই নতুন ফিচারটির ডেমো দেওয়া হয়। গুগলের মতে, এর ফলে ইউজাররা বন্ধুদের সাথে আরও বেশি মুহূর্ত ভাগ করে নিতে পারবে। ভিডিও কল চলাকালীন অবস্থাতেই তাঁরা ছবি বা ভিডিও ব্রাউজ করে এক সাথে প্ল্যান করতে পারবে।

অবশ্য ইউজাররা কি ভাবে এটা করবেন তার প্রযুক্তি এখনও গুগল দেখায়নি। তবে মনে হয় ওভারফ্লো মেনুতে একটি স্ক্রিন শেয়ারিং বাটন তারা যুক্ত করবে। এটা চালু হলেই সবাই এই ফিচারটি ব্যবহার করতে পারবেন। তবে এর জন্য অ্যাপের নতুন ভার্সন লাগবে নাকি, সার্ভার-সাইড আপডেট দিয়েই হবে তা এখনও নিশ্চিত নয়।

স্ক্রিন শেয়ারিংয়ের ক্ষেত্রে ক্যামেরা স্ট্রিমের জায়গায় স্ক্রিন দেখা গেলেও নীচে বাঁ দিকের ছোট্ট উইন্ডো তে ইউজার নিজের মুখ দেখতে পাবেন। তবে এই স্ক্রিন শেয়ারিং আপাতত অ্যান্ড্রয়েডেই সীমাবদ্ধ থাকবে। iOS বা ওয়েব ব্যবহারকারীরা নিজেরা স্ক্রিন শেয়ারিং না করতে পারলেও অন্যেরটা দেখতে পারবেন।

A person who is very knowledgeable or enthusiastic about technology and especially high technology