মেসেজের পর এবার এই অ্যান্ড্রয়েড ডিভাইসে কাজ করবে না Google Duo

google-duo-will-stop-work-on-uncertified-android-device

Google Messages এর পর এবার আগামী মার্চ থেকে অ্যান্ড্রয়েড ডিভাইসে কাজ নাও করতে পারে Google Duo। তবে সার্টিফায়েড অ্যান্ড্রয়েড ডিভাইস ইউজারদের দুশ্চিন্তার কোনো কারণ নেই। কারণ এই অসুবিধায় পড়বে কেবল আনসার্টিফায়েড অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইউজাররা। কয়েক সপ্তাহ আগেই গুগল জানিয়েছিল যে, এবার থেকে শংসাবিহীন অ্যান্ড্রয়েড ডিভাইসে প্লে-সার্ভিস সহ গুগল স্যুইটের অন্যান্য অ্যাপগুলি সাপোর্ট করবে না। যারপর থেকেই গুগলের বিভিন্ন অ্যাপের সাপোর্ট বন্ধ হওয়ার খবর সামনে আসছে।

9to5Google এর রিপোর্ট অনুযায়ী, আনসার্টিফায়েড অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইউজাররা একটি ওয়ার্নিং মেসেজ পাবেন। যেখানে লেখা থাকবে ‘ খুব শীঘ্রই Duo কাজ করা বন্ধ করবে। কারণ আপনি একটি আনসার্টিফায়েড ডিভাইস ব্যবহার করছেন। Duo আপনার অ্যাকাউন্ট কে বাতিল করার কথা ভাবছে, সেকারণে আপনার ক্লিপ ও কল হিস্ট্রি ডাউনলোড করে নিন।’

রিপোর্টে আরও বলা হয়েছে, আগামী ৩১ মার্চের পর Google Duo এর সাপোর্ট বন্ধ হওয়ার পর, আনসার্টিফায়েড ডিভাইস ইউজাররা আরও ১৪ দিন তাদের ডেটা ডাউনলোডের জন্য পাবেন। মনে করা হচ্ছে এক্ষেত্রে চীনা কোম্পানী হুয়াওয়ে (Huawei)-এর ডিভাইসগুলি বিশেষভাবে ক্ষতিগ্রস্থ হবে। যদিও গুগলের তরফে কোনো ব্র্যান্ডের ডিভাইসের নাম এখনও জানানো হয়নি।

গুগল জানিয়েছে, সারা বিশ্বের স্মার্টফোন নির্মাতারা অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগলের সবচেয়ে জনপ্রিয় অ্যাপ প্রি-ইনস্টল করতে পারেন। গুগলের অ্যান্ড্রয়েড টিম সেগুলিকে সার্টিফাই করবে, যাতে সেগুলো নিরাপদ ভাবে ইউজার গুগল প্লে স্টোর থেকে আপডেট করতে এবং পরিষেবা গ্রহণ করতে পারে।