উইন্ডোজ ৭ ব্যবহারকারীরা আরও ৬ মাস সাপোর্ট পাবে Google Chrome এর

চলতি বছরে Google উইন্ডোজ ৭-এর জন্য ক্রোম সাপোর্ট বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করেছিল। Microsoft, উইন্ডোজ ৭ এর সাপোর্ট বন্ধ করে দেওয়ার জন্যই গুগল এই সিদ্ধান্ত নিয়েছিল। উল্লেখ্য, ১৫ জুলাই, ২০২১ ক্রোম সাপোর্ট বন্ধ করার তারিখ ঠিক করেছিল গুগল। কিন্তু সম্প্রতি Google আরো ছয় মাস Windows 7 ব্যবহারকারীদের জন্য Chrome সাপোর্ট বজায় রাখার কথা জানালো। গ্রাহকদের মতামতের উপর ভিত্তি করেই এই সিদ্ধান্ত নিয়েছে তারা।

প্রসঙ্গত, Google তাদের ব্লগ পোস্টে জানিয়েছে, উইন্ডোজ ৭ থেকে উইন্ডোজ ১০-এ পরিবর্তন করতে অনেকটা সময় লাগতে পারে। Google-এর মতে, ২১% প্রতিষ্ঠান এখনো উইন্ডোজ ৭ ব্যবহার করে। এখনো অব্দি ৭৮% কোম্পানিই সম্পূর্ণ মাইগ্রেশন করতে পেরেছে। গুগল আরো জানিয়েছে, ১% কোম্পানি সম্প্রতি মাইগ্রেট করার কথা ভাবছে। যেহেতু মাইগ্রেশন প্রক্রিয়ায় অনেকটা সময় লাগছে, তাই গুগল তাদের সময়সীমা বাড়িয়ে দিয়েছে। ভবিষ্যতে পরিস্থিতি অনুযায়ী তারা এই বিষয়ে আবার সিদ্ধান্ত নেবে।

Google তাদের ব্লগ পোস্টে জানিয়েছে, “সাপোর্ট বৃদ্ধির ফলে যে প্রতিষ্ঠানগুলি এখনো এই আপগ্ৰেড করার পদ্ধতির মধ্যে আছে, তারা আরো কিছুদিন উইন্ডোজ ৭-এ ক্রোমের সিকিউরিটি এবং প্রোডাক্টিভিটির সুবিধা নিতে পারবেন।” তারা আরো জানিয়েছে, “আইটি টিমগুলি Chrome-এর এন্টারপ্রাইজ ক্যাপাবিলিটি ও ভবিষ্যৎ রোডম্যাপের পাশাপাশি ক্লাউড ম্যানেজমেন্টে আমাদের বিনিয়োগ, এবং বিভিন্ন অপারেটিং সিস্টেম ভার্সনে বৃহত্তর ইকোসিস্টেমের সঙ্গে ঘনিষ্ঠ ভাবে যুক্ত হওয়ার পরিকল্পনা থেকে লাভবান হতে পারে।”

রিপোর্ট অনুযায়ী, Windows 7 থেকে Windows 10-এ আপগ্ৰেড করার জন্য ১৫ জানুয়ারি, ২০২২ অব্দি সময় পাবে প্রতিষ্ঠানগুলি। ততদিন অব্দি তারা উইন্ডোজ ৭-এ ক্রোম ব্যবহার করতে পারবে। উল্লেখ্য বিষয়, ব্যক্তিগত ইউজাররা উইন্ডোজ ১০-এ আপগ্ৰেড করে গেলেও অনেক প্রতিষ্ঠান এখনো উইন্ডোজ ৭ ব্যবহার করে। চলতি বছরের জানুয়ারিতে মাইক্রোসফট উইন্ডোজ ৭-এর জন্য সাপোর্ট বন্ধ করে দিয়েছিল। তবে এন্টারপ্রাইজ ইউজাররা এখনো সিকিউরিটি আপডেট পাচ্ছেন বলেই জানা গিয়েছে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।