Google এর আসন্ন Pixel ফোনে থাকতে পারে আন্ডার ডিসপ্লে ক্যামেরা

google-files-patent-of-under-display-camera-smartphones

সময়ের সাথে তাল মিলিয়ে পরিবর্তন আসছে মোবাইল হ্যান্ডসেটের ফিচার এবং ডিজাইনে। এখন প্রতিটি স্মার্টফোন নির্মাতা সংস্থাই তাদের ডিভাইসে নতুনত্ব আনার চেষ্টা করছে। সেক্ষেত্রে Pixel স্মার্টফোন নির্মাতা Google, তার আসন্ন ডিভাইসগুলিতে আন্ডার-ডিসপ্লে ক্যামেরা ফিচার দিতে পারে বলে মনে করা হচ্ছে। সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, ইন্টারনেট জায়ান্ট গুগল একটি নতুন পেটেন্ট ফাইল করেছে যা দেখে আগামী পিক্সেল ফোনে আন্ডার-ডিসপ্লে ক্যামেরা থাকার সম্ভাবনা নিয়ে নেটদুনিয়ায় জল্পনা শুরু হয়েছে।

এই বিষয়ে জনপ্রিয় ব্লগ, পেটেন্টলি মোবাইল জানিয়েছে, গুগল, নতুন পিক্সেল স্মার্টফোনসহ চারটি মোবাইল ডিজাইনের পেটেন্ট ফাইল করেছে, যার সামনে কোনও ক্যামেরা হোল থাকবে না। যদিও পেটেন্ট নথিগুলিতে স্পষ্টভাবে ইন-ডিসপ্লে ক্যামেরার উল্লেখ নেই, তবু পেটেন্ট সম্পর্কিত কয়েকটি ফাঁস হওয়া ছবিতে একটি অল-স্ক্রিন ফোন দেখা গেছে যাতে কোনো ক্যামেরা হোল নেই। পেটেন্টলি মোবাইলের বক্তব্য – সম্ভাব্য ডিভাইসটির ডিসপ্লের নিচে একটি মাইক্রোফোন স্লট উপস্থাপিত হয়েছে, পেটেন্টটি ভালো করে দেখলেই বোঝা যায় এতে কোনো ধরণের ক্যামেরা হোল নেই। এক্ষেত্রে চারটি পেটেন্টেরই ডিজাইনে ক্যামেরা হোল চিত্রিত বলে দাবি ওই ব্লগের। এই বিষয়ে একটি ছবিও শেয়ার করেছে পেটেন্টলি মোবাইল।

ছবি – Patently Mobile

ওই ছবিতে একটি ইলেকট্রনিক ডিভাইস বা পিক্সেল ফোনের ডিজাইন পেটেন্ট (D903, 618) সম্পর্কে স্বল্প কিছু তথ্য দেওয়া হয়েছে এবং সেখানে তিনটি ডিজাইন ডেমো তুলে ধরা হয়েছে। ছবিতে প্রথমে অল-স্ক্রিন ফোনের সামনের অংশটি দেখানো হয়েছে। অন্য ডেমোগুলি সামনের ফ্রেমসহ ফোনের ব্যাকসাইড ক্যামেরা ডিজাইন প্রদর্শন করে। সেখানে স্পষ্টভাবে দেখা যায় ডিভাইসে ফ্রন্ট ক্যামেরার জন্যও কোনো ছিদ্র নেই।

তবে জানিয়ে রাখি, আন্ডার-ডিসপ্লে ক্যামেরা নিয়ে যে শুধু গুগলই মাথা ঘামাচ্ছে এমন নয়। নিজেদের ডিভাইসে এই একই প্রযুক্তি ব্যবহার করতে কাজ চালাচ্ছে Xiaomi, Samsung, Huawei, Oppo এর মত জনপ্রিয় ব্র্যান্ডগুলিও।

প্রসঙ্গত, গুগল তার লেটেস্ট Pixel 5 ফোনে পাঞ্চ-হোল ক্যামেরা দিয়েছে। এবার ইন-ডিসপ্লে ক্যামেরা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করার অর্থ, এটি আমরা Pixel 6 ফোনে দেখতে পারি। সুতরাং, গুগল যে বাজারের অন্যান্য স্মার্টফোন ব্র্যান্ডগুলিকে সরাসরি টক্কর দিতে প্রস্তুতি নিচ্ছে – তা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না!