ফোনে অবশ্যই রাখুন Google-এর এই অ্যাপ, চুরি বা হারিয়ে যাওয়া ফোন ফেরত পেতে পারেন

চুরি হওয়া ফোন কিন্তু অবশ্যই ফেরত পাওয়া যেতে পারে, এবং এই কাজে আপনাকে সহায়তা করবে টেক জায়েন্ট Google

google-find-my-device-app-help-finding-lost-stolen-phone

স্মার্টফোন বর্তমান ডিজিটাল যুগে আমাদের জীবনের এক অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। দরকারি কাজ হোক বা অবসরে বিনোদন, সবকিছুর জন্য এখন ভরসা এই ডিভাইসটি। তাই যখন এটি হারিয়ে যায়, তখন আমাদের মনে অস্বস্তির শেষ থাকে না। কেননা ফোন হারিয়ে যাওয়া মানে শুধু যে অনেকটা টাকা নষ্ট তাই নয়, এখনকার দিনে ফোনে বেশিরভাগ মানুষেরই যাবতীয় ব্যক্তিগত ডিটেলস মজুত থাকে। ফলে ফোন হারিয়ে গেলে কোনো দুষ্টু ‌লোক যদি কোনোভাবে সেই সমস্ত ডেটার অ্যাক্সেস পেয়ে যায়, তাহলে বিপুল আর্থিক ক্ষতির তথা সাইবার জালিয়াতির শিকার হওয়ার সম্ভাবনা থাকে। ফলে খুব স্বাভাবিকভাবেই ফোন চুরি যাওয়ার ঘটনা নিঃসন্দেহে চরম বেদনাদায়ক।

আর এই যন্ত্রটি রোজকার দৈনন্দিন জীবনযাপনের ক্ষেত্রে এতটাই গুরুত্বপূর্ণ যে, হারিয়ে গেলে আমরা অন্য কোনো কিছু চিন্তা না করে তড়িঘড়ি আর-একটি নতুন ফোন কিনে নেওয়ার কথা ভাবি। কিন্তু আমরা অনেকেই জানি না যে, নিখোঁজ হওয়া হ্যান্ডসেটের লোকেশন জানা সম্ভব। আজ্ঞে হ্যাঁ! চুরি হওয়া ফোন কিন্তু অবশ্যই ফেরত পাওয়া যেতে পারে, এবং এই কাজে আপনাকে সহায়তা করবে টেক জায়েন্ট Google (গুগল)।

আসলে, Google Play Store-এ Google Find My Device নামক একটি অ্যাপ রয়েছে, যা আপনাকে আপনার চুরি যাওয়া ফোনটি খুঁজতে সহায়তা করবে। মাত্র ১.৮ এমবি-র এই বিপুল জনপ্রিয় তথা কার্যকর অ্যাপটি কেবল Android ডিভাইসগুলিতে ডাউনলোড করা যাবে। ইতিমধ্যেই এই অ্যাপটি ১০০ মিলিয়নেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে। তাহলে চলুন, কীভাবে এই অ্যাপটি আপনাকে আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোনটি খুঁজে পেতে সাহায্য করবে সে সম্পর্কে একটু বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Google Find My Device কীভাবে কাজ করে?

  • আপনার ফোন চুরি হয়ে গেলে, প্রথমে অন্য কোনো স্মার্টফোনে Google Find My Device অ্যাপটি ডাউনলোড করুন।
  • তারপরে Google Find My Device অ্যাপটি ওপেন করুন এবং চুরি যাওয়া ফোনে যে Gmail আইডি ছিল, সেটা দিয়ে Google Find My Device অ্যাপে লগ ইন করুন।
  • এর পরে চুরি যাওয়া ফোনের লাইভ লোকেশন জানা যাবে, ফলে ফোনটি ট্র্যাক করাও সম্ভব হবে। সেইসাথে আপনার ফোনে ব্যাটারির কত শতাংশ অবশিষ্ট রয়েছে তাও জানা যাবে।
  • Google Find My Device অ্যাপটিতে আরও তিনটি অপশন রয়েছে – প্লে সাউন্ড (Play Sound), সিকিউর ডিভাইস (Secure Device) এবং ইরেজ ডিভাইস (Erase Device)।
  • প্লে সাউন্ড অপশনটি বেছে নিলে সাইলেন্ট বা ভাইব্রেশন মোডে থাকলেও আপনার ফোন ফুল ভলিউমে টানা ৫ মিনিট ধরে বাজবে। ফলে ফোনটি কাছাকাছি থাকলে তা আপনি খুব সহজেই খুঁজে বের করতে পারবেন। এছাড়া সিকিওর ডিভাইস অপশনে ক্লিক করলে আপনি পিন, পাসওয়ার্ড বা স্ক্রিন লকের মাধ্যমে দূর থেকেই ফোনটিকে লক করতে পারবেন এবং পিন/ পাসওয়ার্ড/ সাধারণ স্ক্রিন লকের সাথে যে কোনো কন্ট্যাক্ট নম্বর বা মেসেজ সংযুক্ত করতে পারেন, যাতে কেউ ফোনটি খুঁজে পেলে আপনার সাথে যোগাযোগ করতে পারে। তৃতীয় বিকল্পটি হল ইরেজ ডিভাইস, যার সাহায্যে আপনি আপনার ফোনে মজুত থাকা যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস এবং ফোল্ডার ডিলিট করে দিতে পারবেন, যাতে অন্য কেউ কোনোভাবেই সেগুলির অ্যাক্সেস না পেতে পারে।
টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।