Google for India: সার্চ রেজাল্ট উচ্চস্বরে শোনা যাবে, বুক করা যাবে ভ্যাকসিন স্লট! গুগল আনল একাধিক সুবিধা

Google Search, Gmail, Google Drive সহ তার আরও বেশ কয়েকটি অ্যাপ্লিকেশনে এল নতুন ফিচার

google-for-india-voice-assistant-enabled-end-to-end-vaccination-booking-search-results-hear-loud

সম্প্রতি অনলাইনে অনুষ্ঠিত হল গুগল ফর ইন্ডিয়া (Google for India) ইভেন্টের সপ্তম এডিশন। এই ইভেন্টে সার্চ জায়ান্টটি Google Search, Gmail, Google Drive সহ তার আরও বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন সম্পর্কিত কিছু নতুন আপডেট এবং ফিচারের কথা ঘোষণা করেছে। এর মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ দুটি ফিচার হল, এখন Google Assistant-এর সাহায্যে কোভিড-১৯ টিকাকরণের স্লট বুক করা যাবে। আবার, ইউজাররা সার্চ রেজাল্টগুলি দেখার পাশাপাশি উচ্চস্বরে শুনতেও সক্ষম হবেন। তাহলে চলুন, এই দুটি নতুন ফিচার সম্পর্কে একটু বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

গুগলের পান্ডু নায়ক (Pandu Nayak) ভারতে একটি গ্লোবাল-ফার্স্ট ফিচারের কথা ঘোষণা করেছেন, যা মানুষকে সার্চ রেজাল্টগুলি উচ্চস্বরে শুনতে সক্ষম করবে। খুব স্বাভাবিকভাবেই এই ফিচারটি দৃষ্টিহীনদের ব্যাপকভাবে কাজে আসবে, কারণ না দেখে কেবলমাত্র শুনেই তারা প্রয়োজনীয় সমস্ত তথ্য সম্পর্কে বিশদে জানতে পারবে। ইউজারদের কাছে যদি সার্চ রেজাল্ট পড়ার সময় না থাকে, তাহলে তারা কেবলমাত্র গুগল অ্যাসিস্ট্যান্টকে রেজাল্টগুলি জোরে পড়ার নির্দেশ দিতে পারেন, আর তাতেই হয়ে যাবে কেল্লাফতে! বিশেষত কোনো কাজে ব্যস্ত থাকলে বা গাড়ি চালাতে চালাতে যখন স্ক্রিনের দিকে চোখ রাখা সম্ভব হয়ে ওঠে না, তখন এই ফিচারটির সাহায্যে কেবলমাত্র একটি বাটন ট্যাপ করেই ইংরেজি সহ পাঁচটি ভাষায় ইউজাররা গুগল থেকে প্রয়োজনীয় ইনফর্মেশন জেনে নিতে সক্ষম হবেন।

আবার অন্যদিকে কোভিড সংক্রমণের দুর্বার গতি এড়ানোর জন্য গোটা ভারত সহ বিশ্বজুড়ে চলছে টিকাকরণ কর্মসূচি। এই কথা মাথায় রেখে সমাজকে করোনামুক্ত করতে গুগল নিয়ে এসেছে আরেকটি নতুন ফিচার। এখন গুগল অ্যাসিস্ট্যান্টের সাহায্যে ব্যবহারকারীরা তাদের নিজেদের ভাষায় ভ্যাকসিন স্লট বুক করতে সক্ষম হবেন। গুগল ফর ইন্ডিয়া ইভেন্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট প্রভাকর রাঘবন (Prabhakar Raghavan) জানিয়েছেন যে, ভ্যাক্সিনেশন প্রক্রিয়া বহুদিন আগে থেকে শুরু হয়ে গেলেও এখনো এমন বেশ কিছু মানুষ আছেন যারা টিকাকরণের স্লট বুকিং সম্পর্কে সঠিক তথ্য পাচ্ছেন না। তবে এখন গুগলের এই নয়া ফিচার ইউজারদের কোভিড ভ্যাক্সিনেশন সংক্রান্ত যাবতীয় তথ্য খুব সহজেই জানতে সহায়তা করবে।

Covid 19 ভ্যাকসিনের জন্য একটি স্লট রেজিস্টার বা বুক করতে, ব্যবহারকারীদের নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে। ইউজারদের পছন্দসই ভাষায় গুগল অ্যাসিস্ট্যান্ট ভয়েস ইনস্ট্রাকশন দেবে।

  • Google Search-এ যান এবং Covid 19 vaccine টাইপ করুন।
  • Google Assistant এনাবেল করুন।
  • আপনার পছন্দসই ভাষা নির্বাচন করুন।
  • continue বাটনটি প্রেস করুন।
  • ভ্যাকসিনের জন্য রেজিস্টার করতে চাইলে ব্যক্তির নাম, জন্মতারিখ, আধার নম্বর সহ যাবতীয় ডিটেলস এন্টার করুন।
  • Cowin পোর্টালে Schedule-এ প্রেস করুন এবং পিন কোডটি এন্টার করুন।
  • ভ্যাকসিনের জন্য Paid এবং Free ক্যাটাগরির মধ্যে আপনার যেটি পছন্দ সেটি চুজ করুন।
  • ভ্যাকসিনের জন্য সময়সূচি নির্ধারণ করে সবশেষে কনফার্ম করুন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।