Google Pay কে সুবিধা দিতেই সরিয়ে দেওয়া হয়েছিল Paytm কে? প্রশ্ন উঠছে

google-forced-paytm-to-stop-cashback-campaign-which-is-legal-in-india

ভারতে, বিভিন্ন ডিজিটাল ওয়ালেট বা ই-কমার্স পেমেন্ট অ্যাপ্লিকেশনগুলির মধ্যে সবচেয়ে জনপ্রিয় Paytm। বেশিরভাগ স্মার্টফোন ইউজাররা এই অ্যাপটির মাধ্যমেই অনলাইন পেমেন্ট বা UPI ট্রানজাকশন করে থাকেন। খেয়াল করে দেখবেন, প্রায় সমস্ত ইউপিআই অ্যাপ্লিকেশনগুলি বেশির ভাগ ট্রানজাকশনের পর ক্যাশব্যাক বা কিছু কুপন দেয়। কিন্তু এখন এই ক্যাশব্যাক জাতীয় অফারগুলি বন্ধ করে দিয়েছে Paytm।

গত রবিবার এই বিষয়ে পেটিএম দাবি করেছে, ইন্টারনেট জায়ান্ট Google, তার প্লে স্টোরের নিয়মের গেরোয় ফেলে পেটিএমকে ইউপিআই ক্যাশব্যাক ক্যাম্পেইনটি রিমুভ করতে বাধ্য করেছে। যদিও ভারতে এই ধরণের ক্যাশব্যাক অফার বৈধ। পেটিএম জানিয়েছে, সরকারের সমস্ত বিধি বা নিয়ম মেনেই এই ধরণের অফার দেয় মার্চেন্টাইজ অ্যাপগুলি।

প্রসঙ্গত, গত ১৮ই সেপ্টেম্বর, Google Play Store থেকে হঠাৎই রিমুভ হয়ে যায় Paytm এর মূল অ্যাপ। কারণ গুগল জানায়, পেটিএম পরোক্ষভাবে গ্যাম্বলিং (জুয়া) গেমগুলির সমর্থন বা প্রচার করছিল, যা গুগল প্লে-র পলিসি বিরুদ্ধ। যদিও কয়েকঘণ্টা পর সমস্ত সমস্যা বা অভিযোগ মিটিয়ে প্লে স্টোরে আবার উপলব্ধ হয় পেটিএম।

এই বিষয়ে পেটিএম জানিয়েছে, অ্যান্ড্রয়েড প্লে স্টোরে পুনরায় ফিরে আসার জন্য শুধু ওই ধরণের গেমের প্রচারই নয়, পেটিএমকে ইউপিআই ক্যাশব্যাক এবং স্ক্র্যাচ কার্ড জাতীয় অফার দিতেও বারণ করেছে গুগল। ডিজিটাল পেমেন্ট ফার্মটি অভিযোগ করেছে, জনপ্রিয় সার্চ ইঞ্জিন সংস্থাটি, তার প্লে স্টোরের পলিসি মেনে চলার নামে পেটিএমের হাত বেঁধে দিয়েছে। ফলে, ক্যাশব্যাক জাতীয় অফার নিয়ম বিরুদ্ধ না হলেও, তারা ইউজারদের এই ধরণের সুবিধা দিতে পারবেনা।

পেটিএম এও বলেছে, গুগল তার নিজস্ব ডিজিটাল পেমেন্ট পরিষেবা Google Pay (Tez)-এর ব্যবসা বাড়াতেই এই গা-জোয়ারি করছে। গুগল নিজেই Tez Shots নামে একটি ক্যাম্পেইন চালাচ্ছে, যেখানে রান করে ১ লাখ টাকা পর্যন্ত পাওয়া যায়। সেইদিক থেকে Paytm এর দোষটা কোথায়? যাইহোক, এখনো পর্যন্ত এই বিষয়ে কোনো মন্তব্য করেনি গুগল।