গুগল হ্যাঙ্গআউট বা মাইক্রোসফ্ট টিমসে অদ্ভুত মেসেজ পাচ্ছেন? সতর্ক হোন

প্রায়দিনই ইন্টারনেট ইউজারদের হয়রানি হওয়ার খবর সামনে আসছে। এবার এই ধরণের অস্বস্তির মুখে পড়লো Google Hangouts এবং Microsoft Teams-এর ইউজাররা। সম্প্রতি, সারা বিশ্বের গুগল হ্যাঙ্গআউট এবং মাইক্রোসফ্ট টিম ইউজাররা একটি অদ্ভুত মেসেজ পেয়েছেন, যেখানে লেখা ছিল ‘Test Notification !!!!’।

আপাতদৃষ্টিতে এটি সাধারণ স্প্যাম মেসেজ বলে মনে হচ্ছে। যদিও সোফোস নেকেড সিকিউরিটি এজেন্সি জানিয়েছে, এটি কোনো গুরুতর বা আশঙ্কার বিষয় নয়। কারণ এতে কোনো লিঙ্কে ক্লিক করতে বলা হয়নি বা ইউজারকে কোনো পদক্ষেপ নিতে বলা হয়নি। তবে, ‘অ্যাবস’ (Abbs) নামে পরিচিত এক সিকিউরিটি রিসার্চার মনে করছেন এই ধরণের ভুয়ো মেসেজ একসাথে পাঠিয়ে কয়েক মিলিয়ন ডিভাইসের ক্ষতি করা সম্ভব।

অ্যাবস লক্ষ্য করেছেন, কিছু মেনস্ট্রিম অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন, গুগলের ফায়ারবেস ক্লাউড মেসেজিং বা FCM-এর নোটিফিকেশন ইন্টারফেস ব্যবহার করে। ওই FCM-এর সার্ভিস ইন্টারফেসে একটি বিশেষ ধরনের HTTP রিকোয়েস্ট পাঠিয়ে ওই রকম ভুয়ো মেসেজ পাঠানো যায়। “টপিক” ইউজ করে গোটা প্রক্রিয়া কার্যকর করা হয়।

রিপোর্ট অনুযায়ী, ‘টপিক’ হল এক ধরণের সার্ভার সাইড অ্যাট্রিবিউট। উদাহরণস্বরূপ বলা যায়, কোনো অ্যাপ্লিকেশন একটি নির্দিষ্ট ‘টপিক’ ব্যবহার করে এবং প্রতিটি ইউজারকে একই সাথে নোটিফিকেশন পাঠায়। এতে আলাদা আলাদা করে ইউজারদের নোটিফিকেশন পাঠাতে হয়না। মনে করা হচ্ছে, এই পদ্ধতি অনুসরন করেই গুগল হ্যাঙ্গআউট বা মাইক্রোসফ্ট টিমের ইউজারদের স্প্যাম মেসেজ পাঠানো হয়েছে।

স্বস্তির বিষয় এটাই, বিষয়টি নিয়ে হইচই শুরু হলে, মাইক্রোসফ্ট দ্রুত সমস্যাটি সম্পর্কে তদন্ত করতে শুরু করে। পরে সংস্থাটি টুইট করে জানায় এই সমস্যার উৎস অর্থাৎ সোর্সটিকে আইসোলেট করা হয়েছে।