বন্ধ হয়ে যাচ্ছে Google Hangouts, দরকারি চ্যাট বা তথ্য কিভাবে ট্রান্সফার করবেন

google-hangouts-users-will-migrate-google-chat-next-year.jpg

গত বছর Google তার নিজস্ব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম Google+ বন্ধ করে দিয়েছিল। Google+ ব্যবহারকারীরা চ্যাট করার জন্য সাধারণত Hangouts অ্যাপটি ব্যবহার করত। Gmail-এর ওয়েব ভার্সনেও Hangouts ব্যবহারের একটি অপশন উপলব্ধ ছিল। তবে সম্প্রতি জানা গেছে, Google তাদের Hangouts অ্যাপটি ২০২১ সাল নাগাদ বন্ধ করতে চলেছে। তবে চিন্তার কারণ নেই। Hangouts-এর চ্যাটগুলি ডিলিট হবে না, এগুলি Google Chat-এর একটি ফ্রি ভার্সনে ট্রান্সফার করা হবে। বর্তমানে এই Google Chat উপলব্ধ আছে শুধু Google Workspace ব্যবহারকারীদের জন্য।

নতুন চ্যাট অ্যাপটি Hangouts-এর মতোই Gmail-এর মধ্যে উপলব্ধ থাকবে এবং আলাদা অ্যাপ হিসাবেও উপলব্ধ থাকবে। ২০২১-এর প্রথম দিকেই Hangouts-এর তথ্যগুলি যেমন কথাবার্তা, কনট্যাক্ট, সেভ করা হিস্ট্রি এইসব নিজে নিজেই Google Chat-এ স্থানান্তরিত হয়ে যাবে।

Hangouts-এর ভয়েস সাপোর্টও ২০২১-এ সরিয়ে দেওয়া হবে। ভয়েস ইউজাররা Hangouts ব্যবহার করে তাঁদের Google Voice নম্বরে কল পেতে পারতেন। কিন্তু এই মাস থেকে Google, Hangouts Voice ইউজারদের টেক্সট মেসেজিং ও কলের জন্য Voice অ্যাপে রিডাইরেক্ট করে দেবে।

রিপোর্ট অনুযায়ী, চ্যাটের মধ্যে Hangouts-এর কিছু ফিচার যোগ করা হবে, যেমন ডাইরেক্ট এবং গ্রুপ মেসেজিং, সেন্ড টু ইনবক্স, দ্রুততর সার্চ, ইমোজি রিঅ্যাকশন এবং উত্তরের সাজেশন ইত্যাদি। Google তাদের ব্লগে জানিয়েছে, “Chat-এর মাধ্যমে আপনি সহজেই অন্যদের সাথে নির্দিষ্ট লক্ষ্য বা এক ধরনের আগ্রহ নিয়ে পরিকল্পনা করতে পারবেন, ফাইল শেয়ার ও কোলাবোরেট করতে পারবেন, সবাইকে নির্দিষ্ট কাজ দিয়ে সম্মিলিতভাবে থাকতে পারবেন।”

আগামী বছরের শুরুতেই Google Hangouts থেকে Fi সাপোর্ট সরিয়ে দেবে এবং Fi-এর জন্য Messages-কেই এর প্রধান প্ল্যাটফর্ম হিসাবে তৈরি করবে। Fi ব্যবহারকারীরা তাঁদের hangouts-এর কথাবার্তা Messages-এর ওয়েব ভার্সনে সরিয়ে নিতে পারবেন। ওখান থেকেই তারা ভয়েস কল করতে পারবেন এবং ভয়েসমেল চেক করতে পারবেন। পাঠকদের জানিয়ে রাখি, Google Fi একটি মোবাইল ভার্চুয়াল নেটওয়ার্ক অপারেটর টেলিকমিউনিকেশন সার্ভিস যা সেলুলার নেটওয়ার্ক ও WiFi-এর মাধ্যমে কল, SMS এবং মোবাইল ব্রডব্যান্ড চালাতে সাহায্য করে। এই পরিষেবাটি শুধু আমেরিকাতেই উপলব্ধ।