নাম না জানলেও গুন গুন করলেই গান খুঁজে দেবে গুগল, এল hum to search ফিচার

google-hum-to-search-features-launched-all-you-need-to-know

গানের সুরটা মনে পড়ছে কিন্তু কিছুতেই গানের নামটা মনে পড়ছে না? অথচ মনে না পড়া অব্দি শান্তিও পাচ্ছেন না। এই সমস্যা আমাদের প্রায়ই হয়। তবে এখন এই সমস্যার একটি সমাধান নিয়ে এসেছে Google। Google-এর সার্চ টুলসে এবার যুক্ত হচ্ছে একটি ‘hum to search’ ফিচার যেখানে গানের সুর গুনগুন করলে, গাইলে অথবা শিস দিলে Google আপনাকে গানটি খুঁজে পেতে সাহায্য করবে।

কীভাবে কাজ করবে Google hum to search ফিচার?

অ্যান্ড্রয়েড এবং iOS-এর Google অ্যাপে এবং Google Assistant-এ এই ফিচারটি সরাসরি পাওয়া যাবে। শুধু Google-কে “What’s the song” জিজ্ঞেস করলেই হবে। তাছাড়া “search a song” নামক একটি নতুন বোতামও আছে। এই দুটির মধ্যে যে কোন একটি ফিচার ব্যবহার করে আপনি গানের সুর গুনগুন করে গানটি খুঁজে নিতে পারবেন। Google আপনাকে যতটা নিকটবর্তী মিল সম্ভব তার ভিত্তিতে কিছু ফলাফল দেখাবে। আপনি যে কোন গানে ট্যাপ করে গানটি শুনে নিতে পারেন।

Google তাদের ব্লগে জানিয়েছে, এই ‘hum to search’ ফিচার মেশিন লার্নিং টুল ব্যবহার করে। এই টুল অডিওকে কিছু নম্বরভিত্তিক সিকোয়েন্সে পরিণত করে। এই সিকোয়েন্সের দ্বারা উপস্থিত গানের সঙ্গে তুলনা করা হয়।

Google জানিয়েছে, তারা এই মেশিন লার্নিং মডেলগুলিকে বিভিন্ন মাধ্যমে অডিও গ্ৰহণে প্রশিক্ষিত করছে। তার মধ্যে রয়েছে মানুষের গান, গুনগুন করা, শিস দেওয়া, স্টুডিয়ো রেকর্ডিং, বাদ্যযন্ত্রের বাজনা ইত্যাদি। এই সমস্ত মাধ্যম থেকে শুধুমাত্র সংখ্যাগত মানটি বের করে আনাই মেশিনের উদ্দেশ্য, যা দিয়ে সঠিক সার্চ সম্ভব হবে। সুতরাং, আপনি বেসুরো হন কিংবা সুরেলা হন, তাতে কোন সমস্যা হবে না।

কোন কোন ভাষার গান সার্চ করতে পারবেন?

আপাতত এই “hum to search” ফিচারটি iOS-এ ইংরেজিতে এবং অ্যান্ড্রয়েডে ২০ টি ভাষায় উপলব্ধ। আমরা বাংলা এবং হিন্দি গান এই পদ্ধতিতে সার্চ করে দেখেছি। একদম সঠিক গানটি এভাবে খুঁজে পাওয়া যাচ্ছে। ভবিষ্যতে Google আরও ভাষা যোগ করতে চায়।