Google I/O 2021: আজ আসছে অ্যান্ড্রয়েড ১২ সহ একাধিক নতুন প্রোডাক্ট, এখানে দেখুন লঞ্চ ইভেন্ট

google-i-o-2021-event-android-12-how-to-watch-keynote-india-timing-what-to-expect

প্রত্যেক বছরের মতো এই বছরেও এসে গেল Google I/O ইভেন্ট। সংস্থার বার্ষিক ডেভেলপার ইভেন্ট এই বছর অনলাইনে অনুষ্ঠিত হবে। গত বছর অর্থাৎ ২০২০ সালে অতিমারির কারণে গুগল তাদের এই ইভেন্টটি বাতিল করে দিয়েছিল। আজ ভারতীয় সময় রাত ১০:৩০ মিনিটে Google I/O ইভেন্টটি শুরু হবে। ইভেন্টটির অফিসিয়াল বিবরণীতে বলা হয়েছে, “আমরা কীভাবে বিশ্বের তথ্যকে সংগঠিত করতে এবং এটিকে সর্ব্বজনীনভাবে অ্যাক্সেসযোগ্য ও প্রয়োজনীয় করে তুলতে আমাদের লক্ষ্যকে এগিয়ে নিয়ে যাচ্ছি, সে সম্পর্কে জানতে আমাদের সঙ্গে সংযুক্ত থাকুন।” এই ইভেন্টে Android 12 সহ একাধিক প্রডাক্ট লঞ্চ হতে চলেছে। আসুন জেনে নেওয়া যাক গুগল এই ইভেন্ট থেকে কি কি ঘোষণা করতে পারে।

অ্যান্ড্রয়েড ১২ (Android 12)

নির্দ্বিধায় বলা যায়, Google I/O ২০২১ ইভেন্টের মূল আকর্ষণ হতে চলেছে সংস্থার পরবর্তী অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম- অ্যান্ড্রয়েড ১২ (Android 12)। আশা করা যায় গুগল তাদের এই নতুন অপারেটিং সিস্টেম সম্পর্কে যাবতীয় তথ্য প্রকাশ্যে আনবে‌। সম্ভবত এই বছরের শেষের দিকে ইউজারদের জন্য এটি রোল আউট হবে। গুগল ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড ১২-এর ডেভেলপার প্রিভিউ প্রকাশ করেছে, যেখানে পিকচার-অ্যান্ড-পিকচার জেসচার (Picture-and-picture Gesture), টোস্ট মেসেজ ইউজার ইন্টারফেস (Toast Messege UI) এবং অন্যান্য কিছু নতুন ফিচার সম্পর্কে জানা গিয়েছিল।

গুগল পিক্সেল বাডস (Google Pixel Buds)

গুগল এই ইভেন্টে ট্রু ওয়্যারলেস স্টেরিও (TWS) ইয়ারবাডের পরবর্তী আপডেটেড ইয়ারবাড পিক্সেল বাড (Pixel Buds) নিয়ে আসতে পারে।

গুগল পিক্সেল ৫এ (Google Pixel 5A)

২০১৯ সালে অ্যানুয়াল ইভেন্টে গুগল লঞ্চ করেছিল তাদের প্রথম দুটি সাশ্রয়ী স্মার্টফোন- Pixel 3a এবং Pixel 3a XL। যদিও গত বছর I/O বাতিল হয়ে যাওয়ায় গুগল, Pixel 4a স্মার্টফোনটির লঞ্চকে আগস্ট, ২০২০ তে পিছিয়ে নিয়ে গিয়েছিল। এখন, এই সিরিজের নতুন মডেল হিসাবে আজ Pixel 5a লঞ্চ হতে পারে।

গুগল কাস্টম প্রসেসর

জল্পনা চলছে, গুগল তাদের প্রথম কাস্টম মোবাইল প্রসেসর লঞ্চ করতে পারে। গুগলের এই চিপসেটটির সাঙ্কেতিক নাম হবে ‘হোয়াইটচ্যাপেল’ (Whitechapel) এবং এই বছরের শেষের দিকে লঞ্চ হতে চলা, Pixel 6 সিরিজের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলিতে এই চিপসেটটি ব্যবহার করা হতে পারে।

ওয়্যার অপারেটিং সিস্টেম আপডেট (WearOS)

অ্যান্ড্রয়েড ফোনে আপডেটের কথা ঘোষণা করার পাশাপাশি আশা করা হচ্ছে গুগল WearOS এর ক্ষেত্রেও একটি আপডেট ভার্সন নিয়ে আসবে।

অন্যান্য গুগল পরিষেবাগুলির আপডেট

গুগলের অন্যান্য প্ল্যাটফর্ম যেমন গুগল ম্যাপস্, অ্যাসিস্ট্যান্ট ইত্যাদিতেও নতুন কিছু ফিচার যুক্ত হতে পারে।

Google I/O ইভেন্ট কিভাবে দেখবেন

গুগলের অফিসিয়াল ইউটিউব চ্যানেল থেকে এই ইভেন্ট দেখতে পারেন। এছাড়া নিচে দেওয়া লিংক থেকেও ইভেন্টটি সরাসরি দেখা যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।