সামান্য ব্যবহারেই ফোন গরম, Google Pixel 5a নিয়ে মারাত্মক অভিযোগ ইউজারদের

google-investigate-hitting-issue-of-pixel-5a-could-be-hardware-problem

খুব তাড়াতাড়ি Google Pixel 6 সিরিজের স্মার্টফোন বাজারে আসতে চলেছে। উত্তর প্রজন্মের এই ফ্ল্যাগশিপ ডিভাইস হাতে পেতে আর কদিনের অপেক্ষা মাত্র। যদিও এর মধ্যে অনেকের মনে সাম্প্রতিক গুগল পিক্সেল ডিভাইসের গুণমান নিয়ে প্রশ্ন তৈরী হয়েছে। এজন্য দায়ী Google Pixel 5a; সামান্য ক্যামেরা ব্যবহারের ফলে এই স্মার্টফোনে ওভারহিটিংয়ের সমস্যা দেখা যাচ্ছে বলে অভিযোগ উঠেছে।

গুগল পিক্সেল ৫এ ব্যবহারকারীরা জানিয়েছেন, ক্যামেরা অ্যাপ খুললেই ফোন গরম হয়ে যাচ্ছে। এমনকি বহু ক্ষেত্রে অতিরিক্ত উত্তাপের কারণে ব্যবহারকারী ফোনের ডিসপ্লেতে সতর্কীকরণ মেসেজ দেখতে পাচ্ছেন। অনেক সময় আবার ক্যামেরা কাজ করা বন্ধ করে দিচ্ছে।

অসংখ্য Google Pixel 5a ব্যবহারকারী উপরোক্ত সমস্যা সম্পর্কে ফোন প্রস্তুতকারক সংস্থার কাছে অভিযোগ পেশ করেছেন। ফলে গুগল আপাতত সমস্যার প্রকৃতি খতিয়ে দেখতে মনোযোগী হয়েছে। মূলত ৬০ এফপিএসে (fps) ৪কে (4k) ভিডিও রেকর্ড করার সময় সবথেকে বেশি সমস্যা দেখা যাচ্ছে। এক্ষেত্রে ফোন খুব সহজেই উত্তপ্ত হয়ে উঠছে যা ব্যবহারকারীদের দুশ্চিন্তা বাড়ানোর পক্ষে যথেষ্ট। অনেক সময় আবার ৩০ এফপিএসে (fps) ১০৮০পি (1080p) ভিডিও রেকর্ড করতে হলেও আলোচ্য সমস্যা তৈরী হচ্ছে।

অ্যান্ড্রয়েড সেন্ট্রাল (Android Central) তাদের প্রতিবেদনে বলেছে, ক্যামেরা ব্যবহারের মাত্র আধ ঘণ্টার মধ্যেই মাত্রাতিরিক্ত ভাবে ফোনের উত্তাপ বাড়ছে। আবার কিছু ক্ষেত্রে ডিভাইস উত্তপ্ত না হলেও ডিসপ্লেতে ওভারহিটিংয়ের সতর্কবাণী ভেসে উঠছে। এরপর অনেক সময় ফোনের ফ্ল্যাশ ও ক্যামেরা অ্যাক্সেস বন্ধ হয়ে যাওয়ার সমস্যা দেখা দিচ্ছে।

প্রযুক্তিপ্রেমীদের অনেকের মতে Google Pixel 5a ফোনের এই সমস্যার জন্য ক্যামেরা অ্যাপ্লিকেশনের কোনো বাগ দুর্বলতা দায়ী। গুগল কর্তৃপক্ষ প্রযুক্তিপ্রেমীদের উক্ত মতামতকে যথেষ্ট গুরুত্বের সঙ্গে গ্রহণ করেছেন। তবে কোনো সফটওয়্যার বিষয়ক সমস্যা নয়, বরং হার্ডওয়ারজনিত ত্রুটির কারণে ওভারহিটিংয়ের ঘটনা তৈরী হচ্ছে বলে অভিজ্ঞ মহলের অভিমত। কারণ এর আগে Google Pixel 5 ডিভাইসেও একই ধরনের সমস্যা লক্ষ্য করা গিয়েছিল।

এই মুহূর্তে Google তাদের Pixel 5a সংক্রান্ত অভিযোগ সমাধানে মরিয়া। যত দ্রুত সম্ভব তারা ব্যাপারটিকে মিটিয়ে ফেলতে চাইছে। কারণ এই ধরনের সমস্যা ও অভিযোগ বাড়তে থাকলে তা আসন্ন Google Pixel 6 সিরিজের পক্ষে ক্রেতাদের মধ্যে নেতিবাচক মনোভাব জন্ম দিতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020