মার্চ থেকে বদলে যাচ্ছে অ্যান্ড্রয়েড টিভি, চালু হচ্ছে নতুন গুগল টিভি পরিষেবা

google-is-changing-android-tvs-to-google-tv-from-march

এবার টিভি দুনিয়ায় বড়সড় পরিবর্তন আনতে চলেছে ইন্টারনেট জায়ান্ট গুগল (Google)। সূত্রের খবর, গুগল এবার অ্যান্ড্রয়েড টিভিগুলিকে গুগল টিভিতে পরিবর্তিত করতে প্রস্তুত হচ্ছে। আগামী ৩১শে মার্চের পর থেকে এই নতুন গুগল টিভি চালু হতে পারে। অবগতির জন্য বলে রাখি, এই গুগল টিভি, প্রচলিত স্মার্ট টিভি অপারেটিং সিস্টেম নয়, বরঞ্চ এটি ওয়ানপ্লাস (OnePlus)-এর অক্সিজেন ওএস (Oxygen OS) বা স্যামসাং (Samsung)-এর ওয়ান ইউআই (One UI)-এর মত একটি সফ্টওয়্যার এক্সটেনশন হতে চলেছে।

গুগল টিভি, অ্যান্ড্রয়েড টিভির থেকে কতটা আলাদা

গুগল টিভি ইউআই-এর লক্ষ্য হল ইউজারের ব্যবহৃত অ্যাপ্লিকেশন ও সাবস্ক্রিপশন অনুযায়ী পছন্দগুলি ট্র্যাক করা এবং ইউজার যা দেখতে চায় তা খুঁজে পেতে সহায়তা করা। তবে এটি কোনো পৃথক কন্টেন্ট স্ট্রিমিং প্ল্যাটফর্ম নয়। এটি ইউজারকে সময় বাঁচাতে সহায়তা করবে এবং ইউজারকে কোনো কন্টেন্ট দেখার জন্য প্রতিটি স্ট্রিমিং অ্যাপ্লিকেশন খুলে সার্চ করতে হবেনা। যেমন, আপনি যদি কোনো হাসির সিনেমা দেখতে চান তবে “ফাইন্ড কমেডি মুভিজ” ভয়েস কমান্ড ব্যবহার করুন। এর ফলে গুগল টিভি আপনার ডাউনলোড করা সমস্ত অ্যাপ্লিকেশন এবং আপনার সাবস্ক্রিপশন থেকে সমস্ত কমেডি মুভিগুলি সার্চ করবে। সেক্ষেত্রে গুগল টিভি আপাতত Disney+, france.tv, HBO Max, Netflix, Peacock, Rakuten Viki এবং YouTube-এর মত অ্যাপ্লিকেশনগুলির সাথে কাজ করবে। পরবর্তী সময়ে এতে আরও ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম অন্তর্ভুক্ত করা হবে।

এই প্রসঙ্গে বলে রাখি, অ্যান্ড্রয়েড টিভি হল স্মার্ট টিভি, মিডিয়া স্টিকস, সেট-টপ বক্স এবং এই ধরণের অন্যান্য ডিভাইসগুলির জন্য গুগল দ্বারা নির্মিত একটি অপারেটিং সিস্টেম। সেক্ষেত্রে, গুগল এখন অ্যান্ড্রয়েড টিভিগুলিতে নতুন স্ট্যান্ডার্ড আনতে চাইছে। ইতিমধ্যে, গুগল সমস্ত অ্যান্ড্রয়েড টিভি ডিভাইসের জন্য AV1 streaming codec সাপোর্ট বাধ্যতামূলক করতে শুরু করেছে। এক্সডিএ (XDA)-এর একটি সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে, সংস্থার তরফে গুগল টিভিসহ সমস্ত অ্যান্ড্রয়েড টিভি ডিভাইসে AV1 streaming codec সাপোর্ট উপলব্ধ করার জন্য ৩১শে মার্চ, ২০২১ অবধি সময়সীমা দেওয়া হয়েছে। এই বিকল্পটি অ্যান্ড্রয়েড ১০ ওএস এবং তদুর্ধ সমস্ত ডিভাইসে প্রযোজ্য হবে বলে জানা গিয়েছে। অর্থাৎ স্মার্টটিভি অ্যান্ড্রয়েড ১০ ভিত্তিক না হলে তা গুগল টিভি হিসেবে বিবেচিত হবে না।

কী এই AV1 streaming codec

AV1, কোনো ডিভাইসকে ভাল এবং ধারাবাহিক ভিডিও স্ট্রিমিং কোয়ালিটি সরবরাহ করতে সহায়তা করে। অ্যাপ্লায়েন্স ফর ওপেন মিডিয়া থেকে এটিকে সহজেই অ্যাক্সেস করা যায় এবং এটি মূলত ইন্টারনেটের ভিডিও কন্টেন্টগুলিকে সুদক্ষ ভাবে স্ট্রিম করার সুবিধা দেয়। ইতিমধ্যে AV1, ইউটিউবের মত ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মে উপলব্ধ রয়েছে, আর তাই নিজের টিভিগুলিতে এই প্রযুক্তিটি ব্যবহার করতে তৎপর হয়ে উঠেছে গুগল। কিন্তু অ্যান্ড্রয়েড টিভিতে AV1 সাপোর্ট দেওয়া ততটাও সহজ বিষয় নয় কারণ এটিকে কোনো সফ্টওয়্যার আপডেটের মাধ্যমে সরবরাহ করা যাবেনা, এর জন্য প্রয়োজন নতুন হার্ডওয়্যার।

তবে, এই বছর চালু হওয়া সমস্ত নতুন টিভিতেই AV1 streaming codec উপলব্ধ হবে বলে আশা করা হচ্ছে। সেক্ষেত্রে কোনো পুরনো টিভি মডেলে এই পরিবর্তন দেখা যাবে না। সুতরাং, আপনি যদি কোনো নতুন অ্যান্ড্রয়েড-ভিত্তিক কন্টেন্ট স্ট্রিমিং ডিভাইস বা টিভি কেনার পরিকল্পনা করেন তবে দেখে নেবেন সেই ডিভাইসে উল্লিখিত ফিচারটি রয়েছে কিনা।