বন্ধ হয়ে যাচ্ছে গুগলের Crisis Map, কবে থেকে জেনে নিন

google-is-shutting-down-its-website-which-warned-about-earthquakes-storms

বন্ধ হতে চলেছে গুগলের(Google) অত্যন্ত চাহিদাসম্পন্ন ক্রাইসিস ম্যাপ(Crisis Map) পরিষেবা। আজ থেকে আট বছর আগে গুগল এই পরিষেবার সঙ্গে আমাদের পরিচয় করিয়ে দেয়। প্রাথমিকভাবে মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের প্রয়োজনেই Crisis Map -এর ওয়েবসাই‌ট লঞ্চ করা হয়। জাতীয় এবং আঞ্চলিক ক্ষেত্রে আবহাওয়ার পরিবর্তন, দুর্যোগ, বিপর্যয় এবং সমস্ত ধরণের আপৎকালীন পরিস্থিতির সাথে মোকাবিলার জন্য মানুষকে সর্বদা প্রস্তুত রাখতে এই ওয়েবসাইটের আবির্ভাব ছিলো গুরুত্বপূর্ণ। কিন্তু এক দশক যেতে না যেতেই পরিস্থিতির নানান উত্থানপতনের পর গুগল পরিষেবাটি বন্ধের কথা ঘোষণা করলো যা প্রযুক্তিপ্রেমীদের মনে বহু প্রশ্নের জন্ম দিয়েছে।

ঠিক কবে থেকে বন্ধ হচ্ছে গুগলের ক্রাইসিস ম্যাপ ওয়েবসাইট? উত্তরে সংস্থাটি নিজেই তার দিনক্ষণ জানিয়ে দিয়েছে। আগামী ৩১শে মার্চ, ২০২১ তারিখের পর থেকে আর কোনোভাবেই গুগলের এই পরিষেবাটি অ্যাক্সেস করা যাবেনা। সেক্ষেত্রে Crisis Map ওয়েবসাইটের যাবতীয় ডেটা ব্যবহারের জন্য ইউজারকে সরাসরি গুগল ম্যাপ(Google Maps) এবং গুগল সার্চের(Google Search) দ্বারস্থ হতে হবে।

আসলে দুর্যোগপূর্ণ পরিস্থিতি বা জরুরী অবস্থায় প্রাণ বাঁচানোর উপযোগী আরো আধুনিক প্রযুক্তি নির্মাণের কাজে বিনিয়োগ বাড়াতেই গুগল ক্রাইসিস ম্যাপের পরিষেবা বন্ধ করছে বলে, সংস্থাটির সাপোর্ট পেজে দাবী করা হয়েছে। তবে একান্ত প্রয়োজনে এর বিকল্প হিসেবে আপাতত তারা মানুষকে Google My Map, Earth, Earth Pro এবং Maps প্ল্যাটফর্ম ব্যবহার করার পরামর্শ দিয়েছেন।

সুতরাং নানাধরণের দুর্যোগ ও বিপর্যয় মোকাবিলার জন্য বহুল ব্যবহৃত ক্রাইসিস ম্যাপ পরিষেবার অভাব গুগল আগামীদিনে কতটা পূরণ করতে পারে, সেদিকে সকলেরই নজর থাকবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020