ফোনের স্টোরেজ বাঁচাবে, চলে এল জিমেলের লাইট ভার্সন Gmail Go

google-launches-gmail-go-for-all-smartphones

গুগলের বিভিন্ন পরিষেবাগুলির মধ্যে অন্যতম জনপ্রিয় একটি নাম হল Gmail। এই ওয়েবমেইল পরিষেবাটি বিনামূল্যে যেকোনো ডিভাইসে ব্যবহার করা যায়। প্রতিটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনেই জিমেল প্রি-ইনস্টলেড অবস্থায় থাকে। তবে সম্প্রতি টেক জায়ান্ট সংস্থাটি এই অ্যাপ্লিকেশনের একটি মডিফায়েড সংস্করণ চালু করেছে যা স্মার্টফোনের স্টোরেজ স্পেস অনেকটাই বাঁচাবে। ‘Gmail Go’ নামের এই লাইট ভার্সনটি মূলত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের অ্যান্ড্রয়েড গো ভার্সনে চলা ফোনগুলির জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে।

জিমেল গো, জিমেইল অ্যাপ্লিকেশনের মতই ইমেল পরিষেবা সরবরাহ করে এবং ইউজারদের একদম অনুরূপ অভিজ্ঞতা দেবে। তবে এতে জিমেল অ্যাপের মত জটিল ভিজ্যুয়াল উপাদানগুলি দেখা যায়না। এই অ্যাপ্লিকেশনটি, Google Meet-এর সাথে সংহত বা ইন্টিগ্রেটেড নয় ফলে, এতে কোনো ‘Meet’ বাটন দেখা যাবেনা। শুধু তাই নয়, এই নতুন অ্যাপ্লিকেশনটির ইন্টারফেসও বেশ পরিষ্কার এবং সাধারণ।

গুগল, ইতিমধ্যে প্লে স্টোরে এই Gmail Go অ্যাপ্লিকেশনটি উপলব্ধ করেছে এবং এটি প্রতিটি অ্যান্ড্রয়েড ফোনে ডাউনলোড এবং ব্যবহারের জন্য উপলব্ধ। এই নতুন অ্যাপটি ব্যবহারে কোনো বিধি নিষেধ নেই, তবে আপনার ডিভাইসে জিমেলের মূল অ্যাপটি ব্যবহৃত হলে এই নতুন ‘গো’ ভার্সনটি অ্যাক্সেস নাও করা যেতে পারে। প্রতিবেদনটি লেখার সময় আমরা Redmi Note 9 Pro ফোন থেকে এই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করার চেষ্টা করেছিলাম। কিন্তু, সেখানে দেখা যায় এই ডিভাইসে অ্যাপ্লিকেশনটি সাপোর্টেবল নয়।

ইতিমধ্যে, জিমেল গো, প্লে স্টোরে ৪.৩ রেটিং পেয়েছে, এবং এটি ১০০ মিলিয়নেরও বেশি ডাউনলোড করা হয়েছে। এই অ্যাপটি কম র‌্যামযুক্ত ফোনের স্টোরেজ পরিচালনার ক্ষেত্রে বেশ কিছুটা সহায়তা করবে।

প্রসঙ্গত, গুগল আগেও তার বেশ কিছু জনপ্রিয় অ্যাপ্লিকেশনের লাইট ভার্সন চালু করেছে। ইতিমধ্যে প্লে স্টোরে Google Go (গুগল সার্চের বিকল্প), Gallery Go (গুগল ফটো অ্যাপ্লিকেশনের বিকল্প), Google Maps Go ইত্যাদি কম সাইজের অ্যাপ্লিকেশন উপলব্ধ।