যোগ্যতা অনুযায়ী চাকরি খুঁজে দেবে গুগল, আনলো Kormo Jobs অ্যাপ

গুগল ২০১৮ তে সর্বপ্রথম বাংলাদেশে এবং পরে ইন্দোনেশিয়ায় এই Karma Jobs অ্যাপটি লঞ্চ করেছিল।

কোভিড-১৯ মহামারীর দরুন লকডাউনের ফলে বহু চাকুরিজীবি কাজ হারিয়ে অর্থনৈতিক সংকটের মধ্যে পড়েছেন। সারা দেশে এখন আনলক প্রক্রিয়ায় মাধ্যমে ব্যবসা-বাণিজ্য তথা বিভিন্ন অর্থনৈতিক কাজকর্মের গতি ততটা শ্লথ না হলেও, নতুন করে কোনো চাকরিতে যোগদান করা কঠিন বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এই পরিস্থিতিতে ভারতে চাকরিপ্রার্থীদের তাদের যোগ্যতানুযায়ী কাজের সন্ধান দেওয়ার জন্য Google লঞ্চ করলো Kormo Jobs অ্যাপপ্রসঙ্গত, গুগল ২০১৮ তে সর্বপ্রথম বাংলাদেশে এবং পরে ইন্দোনেশিয়ায় এই Karma Jobs অ্যাপটি লঞ্চ করেছিল। গুগলে সার্চ করেও অবশ্য জব লিস্টিং দেখা যায়, তবে নতুন একটি অ্যাপ লঞ্চের মাধ্যমে গুগল এদেশের অন্যান্য জব সার্চ পোর্টাল যেমন- মাইক্রোসফট অধীনস্থ লিঙ্কডইন, টাইমস জব, নকরি, সাইন ডট কমের প্রতিদ্বন্দ্বী হিসেবে আত্মপ্রকাশ করলো।

কর্ম জবস প্রোফাইলে দেওয়া শিক্ষাগত যোগ্যতা, স্কিলস ও অন্যান্য তথ্যের ওপর ভিত্তি করে জব রেকমেন্ড করবে এবং সেইমতো চাকরিতে আবেদনের সুযোগ দেবে। এছাড়া অ্যাপটিতে ডিজিট্যাল সিভি বানানোরও অপশান থাকছে। যেটি শেয়ার বা প্রিন্ট করার সুবিধা পাওয়া যাবে।

জানিয়ে রাখি, গত বছর টেক জায়ান্টটি তাদের পেমেন্ট অ্যাপ্লিকেশান গুগল পে অ্যাপে একটি জব স্পট সেকশন যোগ করেছিল। এবার সেটারই রিব্রান্ডিং করে স্ট্যান্ডঅ্যালোন হিসেবে Kormo Jobs কে প্লে স্টোরে আনা হচ্ছে। গুগল দাবী করেছে এই গুগল পে এর ইন্টিগ্রেশানের মাধ্যমে ডানজো, জোমাটো সহ বিভিন্ন সংস্থা প্রায় কুড়ি লাখ ভেরিফায়েড জব পোস্ট করেছিল। তবে এই জব লিস্টিং থেকে সর্বমোট কতজনের কর্মসংস্থান হয়েছিল সেই সর্ম্পকিত তথ্য অবশ্য পাওয়া যায় নি.

গুগল পে তে জব স্পটটি প্রধাণত এন্ট্রি লেভেল পজিশানের জন্য ডিজাইন করা হয়েছিল। এখন মনে করা হচ্ছে লিঙ্কডইন, নকরি, সাইন ডট কম এবং অন্যান্য জব সার্চ পোর্টালেগুলির সাথে প্রতিযোগিতার জন্য গুগল এন্ট্রি লেভেল পজিশান ছাড়াও অন্যান্য উচ্চতর পদের চাকরি লিস্টিং করবে।

বলাবাহুল্য, জব সার্চ ক্যাটেগরীতে গুগলের মতো সংস্থার এভাবে আগমন লিঙ্কডইনকে বড়োসড়ো প্রতিদ্বন্দ্বিতার মধ্যে ফেলবে। এমনিতেও এমার্জিং মার্কেটগুলোতে লিঙ্কডইনের পজিশান খুব একটা শক্তপোক্ত নয় ৷ উদাহরণস্বরূপ, App Annie এর রিপোর্ট অনুযায়ী, ভারতে জুলাই মাসে LinkedIn এ ২৪ মিলিয়ন অ্যাকটিভ মান্থলি ইউজার ছিলেন। গতবছরের একই সময়ে যে সংখ্যাটা ছিল ২২ মিলিয়ন। গুগলের সেখানে ভারতে ৪০০ মিলিয়ন অ্যাকটিভ ইউজার বর্তমান।