কয়েক সেকেন্ডে হবে ফাইল ট্রান্সফার, গুগল নিয়ে এল ‘নিয়ারবাই শেয়ার’ ফিচার

google-launches-nearby-share-feature-for-android-as-apple-airdrop-alternative

একমাসেরও বেশি সময় ধরে ভারতীয় স্মার্টফোন ইউজাররা ফাইল ট্রান্সফারের জন্য SHAREit বা Xender অ্যাপের মত বিকল্পের সন্ধান করছিলেন। অবশেষে, অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য Google, তার বহু প্রতীক্ষিত Nearby Share ফিচারটি নিয়ে আসলো। জনপ্রিয় সার্চ ইঞ্জিনের এই ফাইল ট্রান্সফার ফিচারটি অনেকটা অ্যাপলের AirDrop মতই, এর সাহায্যে ভিডিও এবং ছবি থেকে শুরু করে অন্যান্য সমস্ত বড় ফাইল শেয়ার করা যাবে মাত্র কয়েক সেকেন্ডেই।

গত মাসের শুরুতে এই ফিচারটির কথা জানা গিয়েছিল। এটি অ্যান্ড্রয়েড ৬.০ এবং তার ওপরের অপারেটিং সিস্টেমে চলা সমস্ত ডিভাইসে দেখতে পাওয়া যাবে। আপাতত কিছু নির্বাচিত গুগল পিক্সেল এবং স্যামসাংয়ের স্মার্টফোন ইউজার এই ফিচারটি পাবেন। আগামী দিনে অন্যান্য অ্যান্ড্রয়েড ফোনেও এই ফিচারটি রোল আউট করবে গুগল। এছাড়া খুব শীঘ্রই Chromebook-এ এই ফিচারটি আসবে।

ভারতে Xender বা SHAREit ব্যান হওয়ার পর থেকেই “নিয়ারবাই শেয়ার” ফিচারের ওপর কাজ করছিল গুগল। গতমাসে এই ফিচারের জন্য বিটা টেস্টিং শুরু হয়, গুগল বিটা প্রোগ্রামের ইউজারদের অনেকেই এটি উপভোগ করার সুযোগ পেয়েছেন। ফাইল ট্রান্সফারের জন্য Google Nearby Share আপনার ফোনের ব্লুটুথ, BLE, WebRTC বা Wi-Fi ব্যবহার করে। এটি কাছাকাছি ডিভাইস এবং ফাস্টেট কানেকশন ডিটেক্ট করে ফাইল শেয়ার করার সুযোগ দেয়। এটি অফলাইন মোডেও কাজ করে।

কিভাবে Google Nearby Share ফিচার ব্যবহার করবেন:

প্রথমে ফটো, ভিডিও বা যে ফাইল শেয়ার করতে চান তা বেছে নিন। ওই ফাইলগুলি শেয়ার করার সময় আপনি নিয়ারবাই শেয়ার অপশন দেখতে পাবেন। ওই অপশনে ক্লিক করলেই আপনার ফোন কাছাকাছি ডিভাইস খুঁজতে শুরু করবে।

এছাড়া, ফাইল ট্রান্সফারের জন্য তিনটি অপশন পাবেন – হিডেন, সাম কন্ট্যাক্ট, অল কন্ট্যাক্ট। এর মধ্যে আপনি যার বা যাদের সাথে ফাইলগুলি শেয়ার করতে চান তার ডিভাইস সিলেক্ট করতে পারেন। জানিয়ে রাখি, গুগলের দাবি নিয়ারবাই শেয়ার ফিচারে ইউজারের তথ্য সম্পূর্ণ এনক্রিপ্টেড থাকে।