বেআইনি ডেটা বিক্রির অভিযোগে SafeGraph অ্যাপ ব্যান করলো Google, আপনার ফোনে নেই তো?

google-lay-store-banned-safegraph-location-data-app.jpg
SafeGraph অ্যাপ ব্যান করলো Google

গত বছর থেকেই আমরা একের পর এক অ্যাপ ব্যানের কথা শুনে আসছি। TikTok থেকে PUBG Mobile, সবই আজ ব্যানের তালিকায়। তবে এবার কেন্দ্রীয় সরকার নয়, টেক জায়ান্ট Google তার Play Store থেকে একটি লোকেশন ডেটা অ্যাপ, সেফগ্রাফ (SafeGraph) কে নিষিদ্ধ (ব্যান) করল। কোভিড ম্যাপিং এবং অন্যান্য একাধিক উদ্দেশ্যে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের লোকেশন ডেটা বিক্রি করেছে বলে অভিযোগ উঠেছে অ্যাপটির বিরুদ্ধে। Motherboard-এর একটি প্রতিবেদন অনুসারে, SafeGraph হল সেইসমস্ত কোম্পানির মধ্যে একটি, যারা অন্যান্য Android অ্যাপ্লিকেশনগুলিতে প্লাগ-ইনের মাধ্যমে জিওলোকেশন রেকর্ড সংগ্রহ করে।

Motherboard জানিয়েছে, SafeGraph, সরকারী ও বেসরকারি সংস্থা ছাড়াও যে কারোর কাছে ডেটা বিক্রি করে, যা সম্পূর্ণ বেআইনি। আর এই অভিযোগে Google তাদের অ্যাপ স্টোর থেকে অ্যাপটি অপসারিত করেছে। তবে Google Play Store থেকে নিষেধাজ্ঞার প্রত্যুত্তরে SafeGraph-এর তরফ থেকে এখনও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

প্রতিবেদন অনুযায়ী, SafeGraph, বিভিন্ন অ্যাপ ডেভেলপারদের অ্যাপ্লিকেশনগুলিতে কোম্পানির কোড বা সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কিট (SDK) এম্বেড করে তাদের ইউজারদের লোকেশনের ডেটা সংগ্রহ করে। এরপর সেই ডেটা রিপ্যাকেজ করে বিভিন্ন সংস্থার কাছে বিক্রি করে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, Google জুনের শুরুতে অ্যাপ ডেভেলপারদের আদেশ দিয়েছিল, যেন তাদের অ্যাপগুলি থেকে SafeGraph-র SDK অপসারণ করা হয়। সেই সময় থেকেই টেক জায়ান্টি SafeGraph-র উপর নজর রাখতে শুরু করে এবং এখন এখন অ্যাপ স্টোর থেকে পুরোপুরি ব্যান করার সিদ্ধান্ত নেয়।

Motherboard তাদের প্রতিবেদনে দাবি করেছে যে, গত বছর নিউ ইয়র্ক টাইমস, SafeGraph-র ডেটা (এবং অন্যান্য লোকেশন ডেটা ব্রোকারদের ডেটা) ব্যবহার করেই করোনা ভাইরাস লকডাউন শিথিল হওয়ার পরে লোকেরা কোথায় সময় কাটাচ্ছে তা জনসমক্ষে এনেছিল। Motherboard কর্তৃক পর্যালোচিত ডকুমেন্টস এবং অনলাইন রেকর্ড অনুযায়ী, SafeGraph-র ব্যবহারকারীদের মধ্যে মার্কিন সিডিসি (US CDC) এবং কয়েকটি কাউন্টি স্বাস্থ্য বিভাগ (county health department) অন্তর্ভুক্ত ছিল। সুতরাং, ব্যান হওয়ার আগেই SafeGraph যে তার পরিধি বহুদূর পর্যন্ত প্রসারিত করে ফেলেছে সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।