এবার কোন রাস্তায় কেমন ভীড় জানাবে Google Maps-এর নতুন এই ফিচার

google-maps-adds-more-places-to-show-how-busy-a-place-is

প্যান্ডেমিক পরিস্থিতিতে মানুষের জীবনযাত্রা অনেকটাই বদলে গেছে। পরিবর্তিত জীবনযাত্রার সঙ্গে তাল মেলাতে নিত্য ব্যবহার্য অ্যাপগুলিও নতুন নতুন ফিচার নিয়ে আসছে। আমাদের পথ চেনার সঙ্গী Google Maps এবার নিয়ে এল এমনই একটি দরকারি ফিচার। এই ফিচারে একটি জায়গায় কতটা ভিড় আছে তা ফোনের মাধ্যমেই দেখতে পাবেন আপনি। এর জন্য আলাদা করে সার্চও করতে হবে না। গুগল ম্যাপের মধ্যেই ‘busyness’ স্ট্যাটাস নিজে থেকেই দেখাবে। এছাড়া আপনি যেখানে যেতে চান সেখানে স্বাস্থ্যবিধি কতটা মানা হচ্ছে তাও ম্যাপের মধ্যে দেখতে পাবেন। ফলে রাস্তায় চলাচলে আর কোন ঝুঁকিই থাকবে না।

প্রসঙ্গত Google Maps ২০১৬ সাল থেকেই ব্যস্ততার তথ্য দেখাচ্ছে। যদিও স্বল্প অঞ্চলেই এই সুবিধা পাওয়া যেত। করোনাকালে এই ফিচারটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। সেজন্য Google এবার আরো বেশি বেশি জায়গায় এই ব্যস্ততার সূচক দেখাতে শুরু করছে। তাদের পরিকল্পনা আছে জুন মাসের তুলনায় পাঁচ গুণ বেশি জায়গাকে এই ফিচারের আওতায় আনার।

Google সমুদ্রসৈকত, পার্ক, মুদির দোকান, গ্যাস স্টেশন, লন্ড্রি, ওষুধের দোকান ইত্যাদি জায়গার জন্য লাইভ ব্যস্ততার তথ্য দেখাবে। সংশ্লিষ্ট জায়গাগুলি খোলা থাকলেই এই তথ্য দেখা যাবে। এছাড়া দোকানের কর্মচারীরা স্বাস্থ্যবিধি মানছেন কিনা, মাস্ক দরকার কিনা, তাপমাত্রা যাচাই করা হচ্ছে কিনা সবটাই ম্যাপে জানানো হবে।

এছাড়া ইউজাররা ম্যাপের লাইভ ভিউ ফিচার ব্যবহার করে কোনো দোকান বা রেস্তোঁরা সম্বন্ধে তথ্য জানতে পারেন। এর জন্য ফোনের ক্যামেরা খুলে সেই জায়গার দিকে নির্দেশ করতে হবে। এর মাধ্যমে আপনি দেখতে পাবেন সেটি খোলা আছে কিনা, কতটা ভিড়, জায়গাটির রেটিং কত এবং তার সঙ্গে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা সেটাও জানতে পারবেন। আগামী দিনে অ্যান্ড্রয়েড ও iOS ফোনে এই ফিচারটি পাওয়া যাবে।