Google Maps: কোন রাস্তায় ভিড় বেশি, কোন মলে কি কি দোকান আছে সব জানাবে গুগল ম্যাপস

Google তাদের Maps পরিষেবার জন্য Area Busyness, Directory Tab, Pickup with Google Maps-এর মতো ফিচার রোল আউট করেছে

google-maps-brings-area-busyness-directory-tab-pickup-features

গুগল ম্যাপস (Google Maps) সম্পর্কে নতুন করে সত্যিই আর কিছু বলার কোনো প্রয়োজন পড়ে না। সহজেই রাস্তা চেনার জন্য ভারত সহ গোটা বিশ্বেই এটি সর্বাধিক ব্যবহৃত অ্যাপ। Google-এর জনপ্রিয় এই নেভিগেশন অ্যাপ্লিকেশনটির সাহায্যে কোনো জায়গা বা রাস্তা সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য তো পাওয়া যায়ই, পাশাপাশি বাস বা ট্রেন জাতীয় পরিবহন মাধ্যমের স্ট্যাটাসও ট্র্যাক করা যায়। এমনকি অপরিচিত স্থানে এই অ্যাপটি আমাদের সবথেকে বড়ো সহায় বললেও খুব একটা অত্যুক্তি হয় না।

যদিও বিগত প্রায় দেড় বছর ধরে করোনা মহামারীর সুবাদে এদিক-ওদিক ঘোরাফেরা প্রায় বন্ধই ছিল, কিন্তু বর্তমানে বিশ্বের প্রায় সর্বত্রই করোনা সংক্রমণের লাগামছাড়া ভয়াবহতাকে অনেকটাই প্রশমিত করা গেছে, যার ফলে ক্ষুধার্ত পর্যটকদের ভ্রমণপিপাসা আবার চাগাড় দিয়ে উঠেছে, আর তাই Google Maps-এর চাহিদাও যে আরও বহুগুণে বৃদ্ধি পেতে চলেছে সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য। এমনিতেই প্রায়শই নিজের ভার্চুয়াল মানচিত্র পরিষেবা, Google Maps-এ নতুন ফিচার নিয়ে আসে টেক জায়ান্টটি। সম্প্রতি ইউজারদের সুবিধার্থে সংস্থাটি একগুচ্ছ ফিচারসমেত Google Maps-এর একটি বড়োসড়ো আপডেট রোলআউট করেছে। তাহলে চলুন, নতুন ফিচারগুলির উপর একনজরে চোখ বুলিয়ে নেওয়া যাক।

গুগল ম্যাপস এরিয়া বিজিনেস (Google Maps Area Busyness)

গুগল ম্যাপস-এর এই নতুন ফিচারটি ইউজারদের গন্তব্যস্থলে পৌঁছানোর ক্ষেত্রে প্রয়োজনীয় রাস্তাগুলি কতটা ব্যস্ততম তা তাৎক্ষণিকভাবে জানতে সাহায্য করবে। ফলে সহজেই গন্তব্যে পৌঁছোনোর জন্য ব্যস্ততম রাস্তাগুলিকে এড়িয়ে গিয়ে যেখানে অপেক্ষাকৃত যানজট কম, সেই রুটগুলি ইউজাররা ব্যবহার করতে পারবেন। এছাড়া, নতুন কোনো জায়গায় বেড়াতে গেলে সেই জায়গার আকর্ষণীয় ও দর্শনীয় স্থান কোনগুলি, সেগুলি সম্পর্কে জানতেও এই ফিচারটি ইউজারদের সাহায্য করবে। সেইসাথে কোনো জায়গার বিভিন্ন রেস্টুরেন্ট, দোকান এবং বিনোদনমূলক জায়গা সম্পর্কেও ইউজারদের প্রয়োজনীয় ইনফর্মেশন প্রদান করবে এই ফিচারটি। গুগল ইতিমধ্যেই গুগল ম্যাপসের Android এবং iOS-ভিত্তিক অ্যাপগুলিতে এই Area Busyness ফিচারটি রোলআউট করা শুরু করেছে।

গুগল ম্যাপস ডাইরেক্টরি ট্যাব (Google Maps Directory Tab)

এই ফিচারটির সাহায্যে ইউজাররা কোনো নির্দিষ্ট স্থানে অবস্থিত উঁচুতলার বিল্ডিং, শপিং মলের মতো জায়গাগুলির খোঁজ খুব সহজেই পেয়ে যাবেন। শুধু তাই নয়, গুগল জানিয়েছে যে তারা বিশ্বের সমস্ত বিমানবন্দর, শপিং মল, এবং ট্রানজিট স্টেশনগুলি কভার করার জন্য এই ফিচারটি ডেভেলপ করেছে। এই ফিচারের সাহায্যে গুগল ম্যাপস ব্যবহারকারীরা দেখতে পারবেন, কোনো মলে কী কী ধরনের দোকান রয়েছে (যেমন – খেলনার দোকান বা জুয়েলারি শপ), এবং সেইসাথে এয়ারপোর্ট লাউঞ্জ, পার্কিং লট সহ অন্যান্য একাধিক জায়গা সম্পর্কে জরুরী ইনফরমেশন পেয়ে যাবেন। পাশাপাশি কোনো মলে একটি দোকান কতক্ষণ পর্যন্ত খোলা থাকবে, অন্যান্য ইউজাররা সেই দোকানটিকে কত রেটিং দিয়েছেন এবং সেটি মলের কোন ফ্লোরে রয়েছে, তাও তারা নিমেষেই জেনে ফেলতে পারবেন। এই ফিচারটি বিশ্বব্যাপী Android এবং iOS-এ গুগল ম্যাপস ব্যবহারকারীদের কাছে রোলআউট করা হচ্ছে।

পিকআপ উইথ গুগল ম্যাপস (Pickup with Google Maps)

গুগল সর্বপ্রথম Pickup with Google Maps ফিচারটি নির্বাচিত Fred Meyers স্টোরের সাথে পোর্টল্যান্ড, অরেগনে চালু করে এবং এখন, এটিকে মার্কিন যুক্তরাষ্ট্রের আরও বিভিন্ন জায়গায় প্রসারিত করা হচ্ছে। এই অ্যাপের মাধ্যমে ইউজাররা কিছু অর্ডার দিলে সেই অর্ডারের স্ট্যাটাস ট্র্যাক করার পাশাপাশি অর্ডারটি কতক্ষণে তাদের কাছে এসে পৌঁছাবে সে সম্পর্কেও তারা বিশদে জানতে পারবেন। Kroger, Fry’s, Ralphs এবং Marianos-এর মতো অন্যান্য Kroger Family স্টোরগুলিতে গুগল এই ফিচারটি রোলআউট করছে। সংস্থাটি জানিয়েছে যে, এটি এখন মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ৩০ টিরও বেশি রাজ্যে ২,০০০ টিরও বেশি স্টোর লোকেশনে উপলব্ধ।

অন্যান্য ফিচার

গুগল আরেকটি ফিচার রোলআউট করছে, যা তাদের অন্যান্য Google Maps ব্যবহারকারীদের রেটিংয়ের উপর ভিত্তি করে মার্কিন যুক্তরাষ্ট্রে বিভিন্ন ডাইনিং স্পটের বিশদ বিবরণ সহ প্রাইস রেঞ্জ দেখতে সাহায্য করবে। যেমন – কোনো রেস্তোঁরা বা ক্যাফেতে আউটডোর সিটিং, ডেলিভারি অপশন, কার্বসাইড পিকআপ সহ অন্যান্য যাবতীয় ফেসিলিটি উপলব্ধ কি না তা এই ফিচারের সাহায্যে ইউজাররা খুব সহজেই জেনে যাবেন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।