দীর্ঘ সময় পরে পরিবর্তন আসছে গুগল ম্যাপে! দেখা যাবে নতুন ইন্টারফেস

google-maps-getting-new-refresh-ui-like-route-selection-screen

রোজকার কর্মব্যস্ত জীবনে হোক কিংবা কোনো ভ্রমণে – গাইড হিসেবে সবসময়ই উপলব্ধ Google-এর ম্যাপ পরিষেবা। এই Google Maps-এর সাহায্যে কোনো জায়গা-রাস্তা সম্পর্কে বিভিন্ন ধরণের তথ্য তো পাওয়া যায়ই, পাশাপাশি বাস বা ট্রেন জাতীয় পরিবহণ মাধ্যমের স্ট্যাটাসও ট্র্যাক করা যায়। বিশ্বজুড়ে এই অ্যাপ্লিকেশনটির কয়েক মিলিয়ন ইউজারবেসও রয়েছে। সেক্ষেত্রে এবার, Google Maps-এর চেহারায় কিছুটা পরিবর্তন আনার কথা ভাবছে টেক জায়ান্ট সংস্থাটি। সূত্রের দাবি, আগামী দিনে ইউজাররা ম্যাপে এক নতুন রিফ্রেশ UI (ইউজার ইন্টারফেস) দেখতে পাবেন যা বর্তমানের চেয়ে পরিষ্কার ফলাফল সরবরাহ করবে। তাছাড়া রুট সিলেকশন স্ক্রিনে প্রদর্শিত টপ বারটিতেও আসতে পারে পরিবর্তন। আসুন গুগল ম্যাপের এই পরিবর্তনগুলির বিষয়ে বিস্তারিত জেনে নিই।

রিপোর্ট অনুযায়ী, Google Maps-এর নতুন ইউআইয়ে রুট সিলেকশন স্ক্রিনের ওপরের বারে প্রারম্ভিক (স্টার্টিং) এবং গন্তব্য (ডেস্টিনেশন) পয়েন্ট থাকবে, যেখানে স্ক্রিনের নীচের দিকে হাঁটাচলা, পাবলিক ট্রান্সপোর্ট, গাড়ি, ক্যাব এবং বাইকের মতো বিভিন্ন ধরণের ভ্রমণের উপায়গুলি প্রদর্শিত হবে। ইতিমধ্যে এক্সডিএ ডেভেলপাররা এই নতুন ইউআইয়ের একটি স্ক্রিনশট শেয়ার করেছেন, যাতে ভ্রমণের বিভিন্ন মোড এবং স্ক্রলেবল লিস্টসহ পরিবর্তনটি সহজেই আমাদের চোখে পড়বে।

সেক্ষেত্রে উক্ত স্ক্রিনশটে দেখা যাচ্ছে যে বর্তমান ইউআইয়ের মতই, ‘ইওর লোকেশন’ ট্যাবের ঠিক পাশেই একটি বিকল্প বাটন থাকবে যেখান থেকে ইউজাররা বিভিন্ন রুট অপশনগুলি অ্যাক্সেস করতে, স্টপ যুক্ত করতে, প্রস্থান (ডিপার্ট) বা পৌঁছনোর (অ্যারাইভ)-এর সময় সেট করতে, রিমাইন্ডার সেট করতে এবং ডাইরেকশন শেয়ার করতে পারবেন। এছাড়া এই রুট অপশন থেকে টোল, ফেরি বা মোটরওয়েগুলি এড়ানোর ডাইরেকশনও পাওয়া যাবে।

জানিয়ে রাখি, গুগল ম্যাপের এই নতুন ইন্টারফেসটি ঠিক কবে ইউজারদের জন্য রোলআউট করা হবে সে বিষয়ে আপাতত কোনো তথ্য পাওয়া যায়নি। এই মুহূর্তে বিষয়টি নিয়ে পরীক্ষা চলছে বলে জানা গিয়েছে। এদিকে, আগামী দিনে ম্যাপ নেভিগেট করার সময় স্প্লিট-স্ক্রিন ইউআই ফিচার আসতে পারে। তবে ভারতে স্ট্রিট ভিউ সাপোর্ট নেই বলে ভারতীয় ইউজারদের জন্য এই ফিচারটি উপলব্ধ হওয়ার সম্ভাবনা একেবারেই কম।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন