অচেনা রাস্তা লাগবে চেনা, গুগল ম্যাপের লাইভ ভিউ অপশন দেখাবে ল্যান্ডমার্ক

google-maps-live-view-to-show-landmark-soon

পথ হারাবো বলে পথে নামলেও আজকাল হারানোর সম্ভাবনা খুব কম, কারণ সবার স্মার্টফোনেই এখন Google Maps-এর মতো ফিচার আছে। এই ফিচারের কারণে অচেনা জায়গাতেও কাউকে ঠিকানা জিজ্ঞেস করারও আর দরকার পড়ে না। Google Maps-এর সাহায্যে খুব সহজেই গন্তব্যে পৌঁছানো যায়। তাছাড়া ম্যাপকে আরও উন্নত করার জন্য Google নিত্যনতুন ফিচারও যোগ করে চলেছে প্রায়শই। গতকাল এমনই একটি নতুন ফিচারের কথা ঘোষণা করেছে তারা। Google Maps-এর লাইভ ভিউ অপশনে এবার আশেপাশের ল্যান্ডমার্কও দেখা যাবে। এর ফলে কোন জায়গা চিনতে আর অসুবিধা হবে না। লাইভ শো আপনাকে গন্তব্যের কতটা কাছে আছেন, কোন দিকে যেতে হবে তাও দেখিয়ে দেবে।

Google Maps এখন বেশ কিছু জায়গার লাইভ ভিউ দেখাবে যা ট্রানজিট হাব থেকে দেখতে পাওয়া যাবে। অ্যান্ড্রয়েড এবং iOS ডিভাইসের জন্য লোকেশন শেয়ারিং-এ লাইভ ভিউ খুব শীঘ্রই চালু হবে। Google গত মাসে পিক্সেলের জন্য এই ফিচার চালু করেছে যার ফলে আপনি বন্ধুদের সাথে লোকেশন শেয়ার করতে পারেন। বন্ধুরা চাইলে আইকনে ট্যাপ করে লাইভ ভিউ দেখে আপনি কত দূরে আছেন দেখে নিতে পারবে।

Google লোকেশন পিনকেও আগের চেয়ে উন্নত করেছে যার ফলে সঠিক লোকেশন দেখা সহজ হয়ে গেছে। এক জায়গা থেকে অন্য জায়গা যাওয়ার রাস্তা দেখার ক্ষেত্রে আরো সুবিধা হবে এর ফলে।

অ্যান্ড্রয়েড এবং iOS-এ লাইভ ভিউতে ল্যান্ডমার্ক দেখার ফিচার আপাতত ২৫ টি শহরে চালু হবে—আমস্টারডাম, ব্যাংকক, বার্সেলোনা, বার্লিন, বুদাপেস্ট, দুবাই, ফ্লোরেন্স, ইস্তাম্বুল, কুয়ালালামপুর, কিয়োটো, লন্ডন, লস অ্যাঞ্জেলস্, মাদ্রিদ, মিলান, মিউনিখ, নিউ ইয়র্ক, ওসাকা, প্যারিস, প্রাগ, রোম, সান ফ্রান্সিসকো, সিডনি, টোকিয়ো এবং ভিয়েনা। এছাড়াও ধীরে ধীরে এই ফিচার অন্যান্য শহরের জন্যও রোল আউট করা হবে।