করোনার থেকে গা বাঁচিয়ে চলুন, Google Maps আনলো নতুন আপডেট

করোনা অতিমারী আমাদের সাধারণ জীবনযাত্রার ধরণ কতটা পাল্টে দিয়েছে সে বিষয়ে নতুন করে কিছু বলার নেই। এখন আমাদের পুরনো অভ্যেস ভুলে বহু বিধি নিষেধ মেনে চলাফেরা করতে হচ্ছে। আর এই কাজে সাহায্য করছে নতুন নতুন টেকনোলজি। এবার আমেরিকার টেক জায়ান্ট গুগলও ‘নিউ নর্মাল’-এ ইউজারদের চলাফেরা সহজ করতে বা কোনো অঞ্চলের করোনা সংক্রামণের হার সম্পর্কে সচেতন করার জন্য তাদের Google Maps-এ নতুন কিছু অপশন যুক্ত করছে। বর্তমানে ১ বিলিয়নেরও বেশি মানুষ, রোজকার নেভিগেশনের জন্য Google Maps পরিষেবাটি ব্যবহার করছেন। এই পরিস্থিতিতে গত মঙ্গলবার নিজের ম্যাপ পরিষেবাটির কোভিড লেয়ার সম্পর্কিত নতুন আপডেট এনেছে Google।

রিপোর্ট অনুযায়ী, বিশ্বের সমস্ত (অ্যান্ড্রয়েড এবং আইওএস) ইউজাররা এখন থেকে ম্যাপে গুগল অ্যাসিস্ট্যান্ট সাপোর্ট যুক্ত ড্রাইভিং মোড দেখতে পাবেন। এছাড়া কোভিড লেয়ার অপশনটি আরো উন্নতভাবে কোনো অঞ্চলে করোনা আক্রান্তের সংখ্যা এবং বাস, ট্রেন বা মেট্রোয় কতটা ভিড় হয়েছে সেসম্পর্কে পুঙ্খানুপুঙ্খ তথ্য পেশ করবে।

রিপোর্ট অনুযায়ী, গুগল নতুন ড্রাইভিং মোড অপশনের জন্য একটি আপডেট রোলআউট করেছে। এই অপশনটির সাহায্যে ইউজাররা গাড়ি চালানোর সময় গুগল অ্যাসিস্ট্যান্টের সাহায্যে ফোন কল ও টেক্সট করতে পারবেন, এমনকি ফোনের দিকে তাকানো বা ফোনের স্ক্রিন ছোঁয়ার প্রয়োজন হবেনা। এক্ষেত্রে, ইনকামিং কলের জন্য গুগল অ্যাসিস্ট্যান্ট একটি বিশেষ নোটিফিকেশন প্রদান করবে, সেখান থেকে ইউজাররা কলটি রিসিভ করবেন কিনা তা নির্ধারণ করতে পারবেন। ড্রাইভিং মোডের সাহায্যে Google Maps নেভিগেট করতে এবং এই সমস্ত বিশেষ ফিচার ব্যবহার করতে ইউজারদের কেবল গুগল অ্যাসিস্ট্যান্ট সেটিংস চেক করতে হবে।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বরে গুগল তার ম্যাপে কোভিড লেয়ার অপশনটি চালু করে। এই অপশনটি ইউজারদের কোনো অঞ্চলে করোনা সংক্রমণের প্রভাব সম্পর্কে বিভিন্ন তথ্য প্রদর্শন করে। সংস্থার দাবি, এই কয়েক মাসে এই অপশনটি প্রায় ১০ মিলিয়ন মানুষকে করোনা সম্পর্কিত তথ্য পেতে সহায়তা করেছে। এমনকি সংস্থাটি মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি, অস্ট্রেলিয়া, ব্রাজিল এবং ভারতের ইউজারদের জন্য বিশেষ বুকিং স্ট্যাটাস ফিচার চালু করেছে, যার সাহায্যে গুগল ম্যাপ থেকে কোনো বুকিং করলে বা অর্ডার দিলে ইউজাররা সেই অর্ডারের লাইভ স্ট্যাটাস এবং অন্যান্য তথ্য চেক করতে পারেন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।