Google Maps-এ কন্ঠস্বর বিভ্রাট,‌ উধাও চেনা নারী কন্ঠ

Google Maps -এর পরিষেবায় অদ্ভুতুড়ে কন্ঠের আবির্ভাব, কি ধরনের অনিষ্টের সম্ভাবনা থাকতে পারে তা স্পষ্ট নয়!

google-maps-voice-glitch-users-shocked-by-strange-indian-voice

এই মুহূর্তে সারা বিশ্বে প্রায় এক বিলিয়নেরও বেশী মানুষ গুগল ম্যাপ (Google Maps) ব্যবহার করেন। রাস্তাঘাটে চলাফেরার ক্ষেত্রে এর ন্যাভিগেশন সংক্রান্ত নির্দেশ আমাদের অন্যতম প্রধান ভরসা। গুগল ম্যাপ ব্যবহার করে আমরা অপরিচিত ঠিকানা উদ্ধারের পাশাপাশি আরো একাধিক সুবিধা পেয়ে থাকি যা নতুন করে বলে বোঝানোর কিছু নেই। কিন্তু এহেন কার্যকর ও জনপ্রিয় অ্যাপ্লিকেশনেও নানারকম ত্রুটি বা দুর্বলতা দেখা দিতে পারে। অতি সম্প্রতি গুগল ম্যাপের পরিষেবাতে তৈরী হওয়া এমনই এক ত্রুটিকে কেন্দ্র করে জোর চর্চা শুরু হয়েছে। এক্ষেত্রে অ্যাপের ন্যাভিগেশন ফিচার ব্যবহার করতে চাইলে ইউজারেরা এক অচেনা কন্ঠের স্বর শুনতে পাচ্ছেন! কিছুটা থেমে থেমে এই অত্যন্ত অদ্ভুত এবং অনাকাঙ্ক্ষিত কন্ঠস্বরের কথা ভেসে আসছে। বাগের কারণেই গুগল ম্যাপে সমস্যাটির আবির্ভাব বলে প্রযুক্তি মহলের বক্তব্য।

Google Maps-এ কন্ঠস্বর বিভ্রাট

গুগল ম্যাপের যে বাগ সমস্যার কথা আমরা বলছি সেটা কতটা অনিষ্টকারক তা নিয়ে বিতর্ক চলছে। PiunikaWeb তাদের প্রতিবেদনে সর্বপ্রথম গুগল ম্যাপের এই আশ্চর্যজনক আচরণের কথা তুলে ধরে। প্রতিবেদন থেকে জানা গেছে, গুগল ম্যাপের ন্যাভিগেশন পরিষেবা ব্যবহার করতে গেলে হঠাৎই এক অপরিচিত কন্ঠস্বর শোনা যাচ্ছে! কন্ঠের উচ্চারণ স্বাভাবিকের থেকে অনেকটাই আলাদা। এই কন্ঠ থেকেই ইউজারের কাছে ন্যাভিগেশন সংক্রান্ত নির্দেশ ভেসে আসছে। এক্ষেত্রে পরিচিত নারী কন্ঠের অধিকাংশ ব্যবহারকারী পুরুষ কন্ঠস্বর শোনার কথা জানিয়েছেন।

অনেকে আবার এমনটাও দাবী করেছেন যে Google Maps থেকে ভেসে আসা কন্ঠস্বরে ভারতীয় উচ্চারণরীতির একটা বড় প্রভাব রয়েছে! কারো মতে সেই উচ্চারণ আবার খানিকটা পারসিক ঘেঁষা!

পরিবর্তন করা যাচ্ছে না ডিফল্ট কন্ঠস্বর

প্রতিবেদন থেকে আরও জানা গেছে, Google Maps ব্যবহারকারীদের আরেকটি সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। অ্যাপ্লিকেশনের ডিফল্ট বা মুখ্য কন্ঠস্বর বদলানোর চেষ্টা করেও তারা কোনভাবেই সেটি পরিবর্তন করতে পারছেন না। এই মুখ্য কন্ঠস্বর পরবর্তীতে বদলে যাচ্ছে, শোনা যাচ্ছে সম্পূর্ণ অপরিচিত অন্য একটি কন্ঠ! কারো ক্ষেত্রে অপরিচিত কন্ঠের একাধিক নির্দেশ শোনা যাচ্ছে, তো কেউ আবার একটি বা দুটি নির্দেশের সময় সেই অজানা কন্ঠস্বর শুনতে পাচ্ছেন।

আলোচ্য সমস্যা সামনে আসার পর Google Maps ব্যবহারকারীরা নানাভাবে সংস্থার কাছে তাদের অভিযোগ পৌঁছে দিয়েছে। গুগলের পক্ষ থেকেও সমস্যার কথা মেনে নেওয়া হয়েছে। তারা সমস্যাটি সমাধানের উপরে কাজ করছেন বলে আশ্বাস দিয়েছে। সেক্ষেত্রে গুগল ম্যাপের নতুন আপডেট সামনে এলেই ব্যবহারকারীরা সমস্যা থেকে মুক্তি পাবেন বলে সংস্থাটি দাবী করেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020