Google Meet ব্যবহারকারীদের জন্য সুখবর, নতুন ফিচার সহ ব্রেকআউট রুম আরও উন্নত

বিশ্বব্যাপী করোনা মহামারীর পর থেকে ডিজিটাল মাধ্যমে মানুষের আদানপ্রদান অনেক বেড়ে গেছে। বিশেষত ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মগুলি বিপুল জনপ্রিয়তা অর্জন করেছে এই কয়েক মাসে। ফলে এই প্ল্যাটফর্মগুলিকে আরো উন্নত করার জন্য উদ্যোগী হয়ে উঠেছে সংশ্লিষ্ট কোম্পানিগুলি। সম্প্রতি Google তাদের ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম Meet-এ অনেক নতুন নতুন ফিচার যোগ করা শুরু করেছে। গত মাসেই গুগল মিটে ‘ব্রেকআউট রুম’ (Breakout Rooms) যুক্ত হয়েছিল। তবে তখন এটি জি স্যুট এন্টারপ্রাইজ ফর এডুকেশন গ্রাহকদের জন্য উপলব্ধ ছিল। সম্প্রতি এই ফিচারটিকে আরো উন্নত করা হয়েছে এবং ফিচারটিকে গুগল ওয়ার্কস্পেসের অন্যান্য প্ল্যানের জন্যও উপলব্ধ করা হচ্ছে।

Google Meet ব্রেকআউট রুমের নতুন ফিচার

গুগল মিট ব্রেকআউট রুম ফিচারের ফলে একটি মিটিং-এর হোস্ট মিটিং-এর অংশগ্রহণকারীদের ছোট ছোট গ্রুপে ভাগ করে দিতে পারেন। ফলত, প্রত্যেকটি গ্রুপ আলাদা ভাবে নিজেদের মধ্যে আলোচনা করতে পারবে। আলোচনা শেষ হলে আবার মূল মিটিং-এ যোগদান করতে পারবে তারা। এর ফলে প্রচুর সদস্য নিয়ে মিটিং করার ক্ষেত্রে সুবিধা হবে।

নতুন আপডেটে ব্রেকআউট রুমের সদস্যরা কোন সমস্যার ক্ষেত্রে মিটিং-এর হোস্টের কাছে সাহায্য চাইতে পারবে। সাহায্য চাইলে মডারেটরকে জানাতে হবে এবং তিনি সরাসরি সংশ্লিষ্ট গ্রুপে চলে আসতে পারবেন। এছাড়া ব্রেকআউট রুমের সেশনগুলির জন্য টাইমারও সেট করা যাবে। মিটিং হোস্ট টাইমার সেট করলে ব্রেকআউট রুমের সদস্যরা কতক্ষণ সময় বাকি আছে তা দেখতে পারবে। এছাড়া ডায়াল-ইন ফোনের মাধ্যমে অংশগ্রহণকারীরাও ব্রেকআউট রুমে যোগদান করতে পারবে। সাথে নাম গোপন রেখে যোগদান করার ফিচারও শীঘ্রই যুক্ত করা হবে।

কিছুদিন আগেই Google, জি স্যুটকে ঢেলে সাজিয়ে নতুন নামকরণ করেছে Google Workspace হিসাবে। নতুন আপডেটে ওয়ার্কস্পেসের পাশাপাশি এসেনসিয়ালস্, বিজনেস স্ট্যান্ডার্ড, বিজনেস প্লাস, এন্টারপ্রাইজ এসেনসিয়ালস্, এন্টারপ্রাইজ স্ট্যান্ডার্ড ও এন্টারপ্রাইজ প্লাস গ্রাহকদের জন্যও উপলব্ধ করা হচ্ছে ব্রেকআউট রুম ফিচার।

ব্রেকআউট রুম ছাড়াও সম্প্রতি গুগল আরও বেশ কিছু নতুন ফিচার মিট প্ল্যাটফর্মে যোগ করেছে। কিছুদিন আগেই এখানে এসেছে ‘Raise Hand’ বাটন, যার মাধ্যমে অংশগ্রহণকারীরা কিছু বলতে চাইলে ভার্চুয়ালি হাত তুলতে পারেন। এছাড়া ভিডিওর মধ্যে পছন্দসই ব্যাকগ্রাউন্ড যোগ করার ফিচারও যুক্ত হয়েছে। প্রসঙ্গত, এই ফিচারগুলি Meet এর প্রতিদ্বন্দ্বী অ্যাপ Zoom এর থেকে গ্রহণ করেছে Google।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।