Google Meet ব্যবহার করেন? পাবেন ব্লার বা ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার সুবিধা

google-meet-android-users-can-blur-or-replace-meeting-backgrounds

অ্যান্ড্রয়েড ডিভাইসের মালিক যে কেউ এবার থেকে গুগল মিট (Google Meet) অ্যাপ্লিকেশনে ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড ব্যবহার করতে পারবেন। এর ফলে গুরুত্বপূর্ণ সাক্ষাৎগুলির সময় অনুপযুক্ত এবং অসঙ্গত ব্যাকগ্রাউন্ডের ঝঞ্ঝাট থেকে আমরা রেহাই পাবো। অর্থাৎ নিজের অগোছালো ঘরে বসে নিরুত্তাপে কাজ করার ক্ষেত্রে গুগল মিটের নয়া ফিচার আমাদের বড় সহায় হতে চলেছে। অবশ্য এর আগে গত বছরের অক্টোবর নাগাদ অ্যাপ্লিকেশনের ওয়েব ভার্সনে ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ডের ফিচার যুক্ত করা হয়। কিন্তু অ্যান্ড্রয়েডের জন্য আগে কখনোই এই ফিচার রোল-আউট করা হয়নি, যা ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। আমাদের অনুমান খুব তাড়াতাড়ি iPhone এবং iPad ব্যবহারকারীদের জন্যেও এই সুবিধা উপলব্ধ হবে।

Google Meet অ্যাপ্লিকেশনে ভার্চুয়াল বা কৃত্রিম ব্যাকগ্রাউন্ডের ফিচার ব্যবহারের ক্ষেত্রে একাধিক বিকল্প রয়েছে। এখানে গুগল (Google) কর্তৃক নির্বাচিত যে কোন ব্যাকগ্রাউন্ড বেছে নেওয়ার পাশাপাশি, আমরা ব্যাকগ্রাউন্ড ব্লারের বিকল্প পেয়ে যাবো। নির্বাচিত ব্যাকগ্রাউন্ডের মধ্যে থেকে অফিসের কাজে উপযুক্ত ছবি ছাড়াও, প্রাকৃতিক সৌন্দর্যের নানা দৃশ্য ও একাধিক বিমূর্ত চিত্র বেছে নেওয়া যাবে। এবার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা কার্যক্ষেত্রে ঠিক কিভাবে ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ডের বিকল্প চয়ন করতে পারবেন, তা দেখে নেওয়া যাক।

ভিডিও কলের আগে

১.সর্বপ্রথমে Google Meet অ্যাপ ওপেন করুন।
২. Join করার পূর্বে self-view এর নীচে ‘change background’ বিকল্পটি বেছে নিন।
৩. ইচ্ছে অনুযায়ী ব্যাকগ্রাউন্ড চিত্র বেছে নিন অথবা ব্লার করুন।

ভিডিও কল চলাকালীন

১. অ্যাপ্লিকেশন ওপেনের পর স্ক্রীনে ট্যাপ করুন। এর ফলে আপনার সম্মুখে আপনার self-view ফুটে উঠবে।
২. Self-view -এ থাকাকালীন change background বিকল্পটি ট্যাপ করে নিজের পছন্দ অনুযায়ী ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড বেছে নিন অথবা ব্লার করুন।

গুগল মিটের এই সাম্প্রতিক ফিচারটি যে অত্যন্ত কার্যকর হতে চলেছে, সে কথা অনুমান করে নিতে খুব বেশী কল্পনাশক্তির প্রয়োজন নেই। ফিচারটির কোন নেতিবাচক দিক এখনো আমাদের চোখে ধরা পড়েনি। তবে কৃত্রিম ব্যাকগ্রাউন্ডের ব্যবহারের ফলে ব্যাটারি-ক্ষয়ের সামান্য সমস্যা হলেও হতে পারে।

ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড ফিচারের পাশাপাশি Google Meet অ্যাপ্লিকেশনে আরো কিছু নতুন ফিচার যুক্ত হয়েছে। যেমন সম্প্রতি এর ইউজার ইন্টারফেসে (UI) যথেষ্ট পরিবর্তন এসেছে। প্রয়োজনীয় বিকল্প চয়নের সুবিধার জন্য সেখানে একটি Bottom Bar যুক্ত করা হয়েছে। এখান থেকে ইউজারেরা খুব সহজেই মিটিং কোড, মাইক্রোফোন, ভিডিও, ক্যাপশনস্, হ্যান্ড রেইজ, স্ক্রীন শেয়ারিং এবং অন্যান্য সকল টগলসমূহ নির্বাচন করতে পারবেন। আবার ইন্টারফেসের নীচে ডান দিক থেকে সংগ্রহ মিটিং বা সাক্ষাৎ সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নেওয়া যাবে। এছাড়া পিকচার টু পিকচার মোডে সেল্ফ ভিউয়ের আকার পরিবর্তন করা যাবে এবং সেক্ষেত্রে তেমন কোন জটিলতা নেই। পরিশেষে বলি, ব্যবহারকারী সহ গুগল মিটের (Google Meet) প্রতিটি সদস্য এবার থেকে মিটিং চলাকালীন একে অপরের উপস্থাপনাগুলি দেখতে পাবেন যা আরো একটি প্রয়োজনীয় সুবিধা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।