Google Meet ব্যবহারকারীদের জন্য সুখবর! জুড়ল অ্যাডজাস্ট ভিডিও লাইটিং ফিচার

ব্যবহারকারীর আলোক পরিস্থিতি নজরে রাখবে Google Meet, মানিয়ে নেবে তার সঙ্গে - নজরে ওয়েব অ্যাপ্লিকেশনের নতুন আপডেট

google-meet-brings-adjust-video-lighting-feature-for-better-user-view

ইউজারদের ব্যবহারিক অভিজ্ঞতা আগের থেকে আরো উন্নত করতে গুগল মিট (Google Meet) ওয়েব অ্যাপ্লিকেশনে নতুন ফিচার যুক্ত করা হলো। মঙ্গলবার গুগল এ সম্পর্কে আনুষ্ঠানিক ঘোষণা করে। পরে ব্লগ পোস্টের মাধ্যমে তারা অ্যাডজাস্ট ভিডিও লাইটিং (Adjust video lighting) নামক এই নতুন ফিচার সম্পর্কে বিস্তারিত জানিয়েছে। সংস্থার ব্লগ পোস্ট অনুযায়ী, নবাগত ফিচার Google Meet ব্যবহারকারীদের ভিন্ন ভিন্ন আলোক পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করবে।

Google Meet অ্যাপ্লিকেশনে জুড়ল Adjust video lighting ফিচার

অ্যাডজাস্ট ভিডিও লাইটিং ফিচার স্বল্প আলোকেও গুগল মিট ব্যবহারকারীদের ব্রাইটনেস বাড়িয়ে তাকে আরো স্পষ্ট করে তুলবে। আজ্ঞে হ্যাঁ, কোনোরকম অ্যাডমিন নিয়ন্ত্রণ ছাড়া কার্যকর এই ফিচার নিজে থেকেই ব্যবহারকারীর পরিবেশে আলোর মাত্রা শনাক্ত করে তার সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার চেষ্টা করবে। আলোর উপস্থিতি কম হলে এটি ব্রাইটনেস বৃদ্ধির মাধ্যমে ব্যবহারকারীকে দৃশ্যমান করে তুলবে। এছাড়া নিকটবর্তী কোনো উৎস (জানালা/দরজা) থেকে আগত অতিরিক্ত আলো দৃশ্যমানতায় ব্যাঘাত সৃষ্টি করলে, তা আলোচ্য ফিচারের মাধ্যমেই নিয়ন্ত্রিত হবে বলে গুগল জানিয়েছে।

উল্লেখ্য, একমাত্র নির্দিষ্ট সেটিংস সক্রিয় না করলে কোনো অবস্থাতেই নতুন ফিচার স্বয়ংক্রিয়ভাবে কাজ করবে না। সেক্ষেত্রে আলোক ভারসাম্য বিগড়ে গিয়ে ব্যবহারকারী অস্পষ্ট হয়ে উঠতে পারেন। তখন Google Meet ব্যবহারকারীকে সেটিংস পরিবর্তনের পরামর্শ দেবে। তবে স্বয়ংক্রিয় আলোক নিয়ন্ত্রণের এই সুবিধার ফলে সিস্টেম কিছুটা শ্লথ হতে পারে। তাই ইচ্ছানুযায়ী একে নিষ্ক্রিয় করে রাখলেও কোন অসুবিধে নেই।

নতুন ফিচার পরখ করে দেখার জন্য ইউজারগণ নিম্নলিখিত পথ অনুসরণ করতে পারেন, যথা –

More > Settings > Video > Adjust video lighting

উল্লেখ্য, আলোচ্য ফিচার ব্যবহারের জন্য ইউজারের কাছে ৬৪-বিট অপারেটিং সিস্টেম এবং ক্রোম এম৯০ (Chrome M90) অথবা তার থেকে অধিক সক্ষমতা যুক্ত উইন্ডোজ (Windows), ম্যাক (Mac) বা লিনাক্স (Linux) সংস্করণ থাকতে হবে। গুগল ওয়ার্কস্পেসের (Google Workspace) সমস্ত গ্রাহক ছাড়াও জি স্যুট (G Suite) বেসিক ও বিজনেস গ্রাহকেরা নতুন ফিচার ব্যবহার করতে পারবেন।

মনে করিয়ে দিই, কিছুদিন আগেই Google Meet অ্যাপ্লিকেশনে আরো একটি কার্যকর ফিচার যুক্ত করা হয়েছে। সেই ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা নিজস্ব ডিভাইসে ইকোর (Echo) উপস্থিতি বুঝতে পারেন। এক্ষেত্রে অ্যাপ্লিকেশনের পক্ষ থেকে ব্যবহারকারীকে ইকোর অস্তিত্ব সম্পর্কে সচেতন করা হয়। ফলে ব্যবহারকারীরা তাদের সেটিংসে পরিবর্তন ঘটিয়ে সমস্যা থেকে মুক্ত হতে পারেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020