Google Meet Down: বিশ্ব জুড়ে অচল Google Meet, মিটিংয়ে জয়েন হতে সমস্যা

google-meet-down-outages-today-user-facing-issues-in-joining-meetings

Google Meet Down: কিছুদিন আগে WhatsApp, Facebook-এর মত সোশ্যাল নেটওয়ার্কিং সাইট সাময়িকভাবে অচল হওয়ার খবর বেশ আলোড়ন সৃষ্টি করেছিল। শ’য়ে শ’য়ে মানুষ এই অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করতে না পারার ক্ষোভ উগরে দিয়েছিলেন Twitter-এ। সেক্ষেত্রে কয়েক মাস পর, এবার বহুল ব্যবহৃত ভিডিও কলিং মাধ্যম Google Meet-এ সমস্যা দেখা দিয়েছে বলে মনে হচ্ছে। আসলে করোনা মহামারী পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায়, পঠন-পাঠন বা কাজকর্ম সক্রিয় রাখতে এখনো ভরসা করতে হচ্ছে Google-এর Meet প্ল্যাটফর্মটির ওপরেই। টেক জায়ান্ট Google-ও এই প্ল্যাটফর্মটির ওপর মানুষের নির্ভরশীলতার কথা বিবেচনা করে এটির ফ্রি মিটিং পরিষেবার সময় বাড়িয়েছে। কিন্তু আজ সকাল থেকেই এই প্ল্যাটফর্ম থেকে ভিডিও মিটিংয়ের সময় ব্যাপক সমস্যা সৃষ্টি হয়েছে। অভিযোগ উঠেছে যে, আজ মিটিং চলাকালীন বারবার অংশগ্রহণকারীদের কল কেটে যাচ্ছে এবং তারা পুনরায় জয়েন করলেও নির্বিঘ্নে মিটিং চালানো যাচ্ছে না।

প্রায় সকাল ৭টা থেকে Google Meet-এ এ জাতীয় সমস্যা দেখা যায়। কিন্তু ৯টার পর থেকে সমস্যার তীব্রতা বাড়ে। ওই সময় থেকে শুরু হওয়া বিভিন্ন অনলাইন ক্লাস ব্যাহত হয়; পার্টিসিপেন্টদের লিভ-জয়েন চলতেই থাকে। প্রাথমিকভাবে এটি নেটওয়ার্ক জনিত সমস্যা মনে করা হলেও, পরে দেখা যায় এমনটা সবার সাথেই হচ্ছে। বলে রাখি, যারা Google Meet ব্যবহার করেন বা Gmail থেকে মিটিং করেন উভয়েরই সমস্যা হয়েছে। যদিও মিটিংয়ের হোস্টদের সাথে এই ঘটনা ঘটেছে বলে তেমন কোনো খবর নেই, বরঞ্চ তাঁরা অংশগ্রহণকারীদের কথা ঠিকমত শুনতে পাননি বলে দাবি করা হয়েছে।

ইতিমধ্যেই রিয়েল টাইম ইনফরমেশন প্রোভাইডার সাইট Downdetector-এ প্রচুর মানুষ Google Meet-এর আজকের সমস্যার কথা জানিয়েছেন। এক্ষেত্রে শুধু পশ্চিমবাংলা বা ভারতে নয়, বিশ্বের অন্যান্য জায়গার ইউজাররাও এই ঘটনার শিকার হয়েছেন বলে মনে করা হচ্ছে। Downdetector-এ ৬৩ শতাংশেরও বেশি মানুষের মিটিংয়ে ঠিকঠাক জয়েন করতে পারেননি বলে রিপোর্ট পড়েছে, যেখানে প্রায় ১৬% মানুষ মিটিং শুরুই করতে পারেননি বলে অভিযোগ করেছেন। তাছাড়া Google-এর সার্চ অপশনে ‘Google Meet’ শব্দগুলি টাইপ করা শুরু করলেই সাজেশনে ‘Google Meet problems today’, ‘Google Meet issue’ জাতীয় টপিক ট্রেন্ডিং হিসেবে আসছে। এমনকি Twitter-এও অনেকেই এই বিষয়ে পোস্ট করেছেন।

সেক্ষেত্রে ঠিক কী কারণে Google Meet-এর পরিষেবা ব্যাহত হয়েছে তা এখনো জানা যায়নি। এমনকি Google নিজেও এই বিষয়ে মুখ খোলেনি। যদিও অনেকেই এটিকে সার্ভারের সমস্যা বলে দাবি করছেন। আশা করা যায়, আগামী কয়েক ঘন্টার মধ্যেই এই রহস্যের উপর থেকে পর্দা সরবে, যার ফলে মিটিং বিভ্রাটের আসল কারণ আমরা জানতে পারব…

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.