ছোট ছোট গ্রুপে হবে ক্লাস, Google Meet -এ এল ব্রেকআউট রুম ফিচার

google-meet-gets-breakout-room-all-you-need-to-know

অতিমারী পরিস্থিতিতে অনলাইন মিটিং-এর প্রয়োজন ও জনপ্রিয়তা সমান তালে বেড়ে চলেছে। বিশেষত বিদ্যালয়গুলি বন্ধ থাকায় অনলাইন ক্লাস নেওয়ার জন্য ভার্চুয়াল মাধ্যমকে বরণ করে নিয়েছেন শিক্ষকরা। এই ক্রমবর্ধমান চাহিদাকে মাথায় রেখে অনলাইন ভিডিও কনফারেন্সিং অ্যাপগুলি নিত্য নতুন ফিচার যোগ করে চলেছে। নতুন ফিচার আনার দৌড়ে সবার শীর্ষে Google Meet। কিছুদিন আগেই তারা ব্যাকগ্ৰাউণ্ড ব্লার ও নয়েজ ক্যান্সেলিং-এর মতো ফিচার এনেছিল। এবার সম্পূর্ণ অন্য রকম একটি ফিচার চালু করতে চলেছে তারা। এই নতুন ফিচারের নাম ব্রেকআউট রুম। নতুন এই ফিচার আপাতত G Suite Enterprise for Education-এর জন্য আনা হবে। এছাড়া অন্যান্য G Suite অ্যাপ ও Google Workspace-এ এই আপডেটটি এই বছরেই যোগ করা হবে।

Google Meet এর ব্রেকআউট রুম আসলে কী?

ব্রেকআউট রুম ফিচারটির মাধ্যমে শিক্ষক-শিক্ষিকারা চাইলে পুরো ক্লাসকে কয়েকটি ছোট ছোট গ্রুপে ভাগ করে দিতে পারবেন। এর ফলে সমস্ত ছাত্রছাত্রীদের সঙ্গে সংযোগ স্থাপন সহজ হবে। ছাত্রছাত্রীদের কোন প্রোজেক্ট তৈরির কাজ দিলে একসাথে সবাই মিলে কোলাহল তৈরির সুযোগ থাকবে না। বর্তমানে শিক্ষকরা Google Meet-এ একটি মিটিং-এর মধ্যে ১০০ টি অব্দি ব্রেকআউট রুম তৈরি করতে পারবেন।

মিটিং শুরু হলেই Google ইচ্ছামত কয়েকটি ব্রেকআউট রুমে অংশগ্রহণকারীদের ভাগ করে দেবে। মডারেটর চাইলে বিভিন্ন গ্রুপে থেকে অংশগ্রহণকারীদের যোগ বা বিয়োগ করতে পারবেন।

শিক্ষক-শিক্ষিকারা বহু দিন ধরেই এই ফিচারটির জন্য অনুরোধ করে আসছিলেন, কারণ এর ফলে ছাত্রছাত্রীদের সঙ্গে ভালো ভাবে যোগাযোগ সম্ভব হতে পারবে। ছাত্ররাও এর ফলে ভালো ভাবে আলোচনায় অংশগ্রহণ করতে পারবে। মডারেটররা বিভিন্ন গ্রুপের সাথে আলাদা ভাবে কথা বলতে পারবেন। গ্রুপে আলোচিত বিষয়গুলি প্রয়োজন বোধ করলে সবার সাথে শেয়ারও করতে পারবেন। এর ফলে সার্বিক ভাবে শিক্ষা পদ্ধতি আরো কার্যকরী হয়ে উঠবে।