Google Meet অ্যাপে যুক্ত হচ্ছে নয়েজ ক্যান্সলেশন ফিচার, কোলাহলের মধ্যেও হবে মিটিং

google-meet-gets-noise-cancelling-feature-for-video-calls

লকডাউনের কারণে সেই মার্চ মাস থেকে আমাদের মোটামুটি সমস্ত কাজ অনলাইনে করতে হচ্ছে। ছাত্র-ছাত্রীদের অনলাইন ক্লাস থেকে শুরু করে চাকুরীজীবীদের অফিসের জরুরী মিটিং- সব কাজই করতে হচ্ছে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে। আর এজন্য বিভিন্ন ভিডিও কনফারেন্সিং অ্যাপের জনপ্রিয়তাও বেড়ে চলেছে। এই সমস্ত অ্যাপগুলির মধ্যে Google Meet অন্যতম জনপ্রিয় একটি অ্যাপ। সম্প্রতি এই অ্যাপে যুক্ত হয়েছে ব্যাকগ্রাউন্ড ব্লার ফিচার। এবার আরও একটি নতুন ফিচার পেতে চলেছে গুগল মিট। যার দ্বারা বাইরের কোলাহল আর আপনার জরুরী কনফারেন্সকে বিঘ্নিত করবে না। আসলে Google তাদের Meet অ্যাপের জন্য নতুন নয়েজ ক্যান্সলেশন প্রযুক্তি নিয়ে আসছে। অ্যান্ড্রয়েড এবং iOS উভয় স্মার্টফোনেই এই ফিচারটি পাওয়া যাবে।

তবে সাধারন ব্যবহারকারীদের কিছুদিন অপেক্ষা করতে হবে এই ফিচারের জন্য। বর্তমানে এই ফিচার G Suite Enterprise for Education এবং G Suite Enterprise ব্যবহারকারীদের জন্য আনা হবে। সুতরাং আপনি যদি এই ধরণের কোনো ব্যবহারকারী না হন তাহলে অ্যাপটি আপডেট করার আগে কিছুদিন অপেক্ষা করুন।

গুগল জানিয়েছে, এখনকার জন্য শুধু G Suite Enterprise for Education এবং G Suite Enterprise-এর গ্রাহকদের জন্য এই ফিচারটি চালু করা হবে। নয়েজ ক্যান্সলেশন প্রযুক্তির ফলে ব্যবহারকারীরা ভিডিও কলের মধ্যে কোন বাইরের কোলাহল ছাড়াই পরিষ্কার অডিও শুনতে পারবেন।

Google Meet প্ল্যাটফর্মে কিভাবে নয়েজ ক্যান্সলেশন ফিচার অন করবেন

১. Google জানিয়েছে, এই ফিচারটি ডিফল্ট হিসাবে অফ থাকবে এবং এটিকে নিজে থেকে অন করতে হবে। এর জন্য প্রথমে সেটিংস মেনুতে যান।
২. এরপর অডিও অপশনে যান।
৩. এরপর নয়েজ ক্যান্সলেশন অন করুন।

নয়েজ ক্যান্সলেশন ভিডিও মিটিং বা ভিডিও কলের সময় ভালো অডিও শুনতে সাহায্য করবে এবং বাইরের অবাঞ্ছিত শব্দ ফিল্টার করে দেবে। অর্থাৎ মিটিং-এর মধ্যে কোন কিছু আপনাকে অন্যমনস্ক করবে না। শুধু আপনার নিজের কথাই Google Meet-এর মধ্য দিয়ে যাবে। সুতরাং আপনি যদি এমন পরিবেশে থাকেন যেখানে খুব চিৎকার-চেঁচামেচি হচ্ছে তাহলেও আপনি নিজের মিটিং এবং কল স্বচ্ছন্দে চালাতে পারবেন। বর্তমানে অধিকাংশ মানুষজনই বাড়ি থেকে কাজ করছেন। ফলে এই ধরনের সমস্যা একদম স্বাভাবিক। ফলে এই নতুন ফিচার সবার পক্ষেই সুবিধাজনক হবে।