ব্যাকগ্রাউন্ড ব্লার সহ স্ক্রিনে দেখা যাবে ৪৯ জনকে, Google Meet ডেস্কটপে এল নতুন ফিচার

google-meet-gets-support-49-people-view-and-background-blur-for-desktop

লকডাউনের কারণে জরুরি মিটিং থেকে শুরু করে সেমিনার, ক্লাস ইত্যাদি সব রকম কার্যকলাপই সীমিত হয়ে গেছে কম্পিউটার বা মোবাইলের স্ক্রিনে। এই পরিস্থিতিতে জনপ্রিয় হয়ে উঠেছে ভিডিয়ো কনফারেন্সিং প্ল্যাটফর্মগুলি। Google Meet এই প্ল্যাটফর্মগুলির মধ্যে অন্যতম। গতকাল Google এই প্ল্যাটফর্ম নতুন একটি বৈশিষ্ট্য সংযোজন করেছে। এবার এই প্ল্যাটফর্মে ব্যাকগ্রাউণ্ড ব্লার করা যাবে। সেই সঙ্গে এবার ডেস্কটপে একই স্ক্রিনে ৪৯ জন অব্দি দেখা যাবে।

ব্যাকগ্রাউণ্ড ব্লার বিষয়ে Google জানিয়েছে, ব্যাকগ্রাউণ্ড ব্লার করার ফিচারটি শুরুতে ডিফল্ট হিসাবে বন্ধ থাকবে।। এটি চালু করার জন্য কোন অ্যাডমিন কন্ট্রোলের দরকার নেই। তাছাড়া এটি ব্রাউজারের মধ্যেই কাজ করবে, এর জন্য কোন এক্সটেনশন বা সফটওয়্যারের দরকার নেই। খুব শীঘ্রই ChromeOS এবং Meet মোবাইল অ্যাপগুলিতে এই ফিচারটি চলে আসবে। সমস্ত Gsuite ক্রেতা এবং ব্যক্তিগত Google অ্যাকাউন্ট ব্যবহারকারীরা এই ফিচারটি পাবেন।

এছাড়া উপরে ডানদিকে থাম্বনেলে আপনি নিজেকেও দেখতে পাবেন। তার সঙ্গে থাকবে গ্রিডে নিজেকে যোগ করা বা সরানোর অপশন। এই অপশন শুধু আপনিই দেখতে পাবেন।

Google Meet এই বৈশিষ্ট্যগুলি অবশ্য শুধু ওয়েব ভার্সন ব্যবহারকারীদের জন্যই উপলব্ধ। সাধারণ ভাবে অটো লেআউটে এমনিতে ৯টি এবং টাইলড্ লেআউটে ১৬টি টাইল দেখা যায়। নতুন ফিচার আসার পর ব্যবহারকারীরা একটি স্লাইডারের মাধ্যমে টাইলের সংখ্যা নিয়ন্ত্রণ করতে পারবেন।ব্যাকগ্রাউণ্ড ব্লারের মতো এই ফিচারটির জন্যও অ্যাডমিন কন্ট্রোলের দরকার নেই এবং সমস্ত Gsuite ক্রেতা এবং ব্যক্তিগত Google অ্যাকাউন্ট ব্যবহারকারীরা এই ফিচারটি পাবেন।