আর নয় ২৪ ঘন্টা ফ্রী, Google Meet অ্যাপে গ্রুপ কলিংয়ের জন্য বরাদ্দ কেবল ৬০ মিনিট

google-meet-group-calling-time-reduce-to-60-minutes-for-workspace-customer
Google Meet অ্যাপে গ্রুপ কলে ৬০ মিনিট সময়সীমা বরাদ্দ

সুখের দিন শেষ, Google Meet-এ আর ফ্রিতে ২৪ ঘন্টা ধরে গ্রুপ কল করা যাবে না! হ্যাঁ, সম্প্রতি আমেরিকান টেক জায়ান্টটি এমনই এক হৃদয়বিদারক ঘোষণা করেছে। গত বছর কোভিড-১৯ মহামারী পরিস্থিতিতে বিশ্বব্যাপী ইউজারদের ঘরে বসেই অনলাইনে কাজকর্ম করার সুবিধার্থে Google Meet-এ বেশ কিছু নতুন সুবিধা প্রদান করেছিল Google, যার মধ্যে অন্যতম হল গ্রুপ কলগুলির সময়সীমা অপসারণ করা। তবে এখন থেকে Google Meet অ্যাপের মাধ্যমে এক বারে যত খুশি লম্বা সময় ধরে গ্রুপ কল করা যাবে না। একটানা সর্বোচ্চ ৬০ মিনিটে এর সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।

Google Meet অ্যাপে গ্রুপ কলে ৬০ মিনিট সময়সীমা

গত বছর এপ্রিলে গুগল তার ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম, গুগল মিট কে সমস্ত ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে উপলব্ধ করে। জুম-এর মতো প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে জোর টক্কর দেওয়ার পাশাপাশি প্যানডেমিক পরিস্থিতিতে নিজেদের জনপ্রিয়তা বহুল পরিমাণে বাড়াতে সংস্থাটি এই সিদ্ধান্ত নিয়েছিল। সেই সময় গুগল বলেছিল যে, তারা ৩০ সেপ্টেম্বর, ২০২০ পর্যন্ত কলের ক্ষেত্রে ৬০ মিনিটের সময়সীমা বলবৎ করবে না। পরে, সংস্থাটি ২৪ ঘন্টা ব্যাপী গ্রুপ কলের সুবিধা লাভের মেয়াদ বাড়িয়ে ৩১ মার্চ, ২০২১ পর্যন্ত ধার্য করেছিল। পরে এই সময়সীমা আবার ৩০ জুন, ২০২১ পর্যন্ত বাড়ানো হয়।

তবে এখন, Google, এই সময়সীমা আরও বাড়ানোর পরিবর্তে সুবিধাটি তুলে নিয়েছে। সংস্থাটি তার সাপোর্ট পেজে জানিয়েছে যে, ফ্রি Google Meet ইউজাররা তাদের পার্সোনাল কম্পিউটারের মাধ্যমে ২৪ ঘন্টা পর্যন্ত কেবল মাত্র ওয়ান-অন-ওয়ান কল হোস্ট করতে সক্ষম হবেন। তবে গ্রুপ কলের জন্য এটি প্রযোজ্য নয়। সংস্থাটি বলেছে যে, তিন বা ততোধিক অংশগ্রহণকারীদের সাথে কলগুলি সর্বাধিক ৬০ মিনিট পর্যন্ত চলতে পারে। এক্ষেত্রে জানিয়ে রাখি, ব্যক্তিগত গুগল অ্যাকাউন্টধারী ইউজারদের একটি ভিডিও কলে সর্বাধিক ১০০ জন অংশগ্রহণকারী থাকতে পারে। Google Meet-এ গ্রুপ কলের নতুন নিয়মটিকে কেন্দ্র করে Google তার সাপোর্ট পেজে লিখেছে, “গ্রুপ কল চলাকালীন ৫৫ মিনিটে প্রত্যেকে একটি নোটিফিকেশন পাবে যে কলটির সময়সীমা শেষ হতে চলেছে। কলটি এক্সটেন্ড করতে, হোস্ট তাদের গুগল অ্যাকাউন্ট আপগ্রেড করতে পারে। অন্যথায়, কলটি ৬০ মিনিটে শেষ হবে।”

এক্ষেত্রে আপনাদেরকে জানিয়ে রাখি, সংস্থাটি যে আপগ্রেডের কথা উল্লেখ করেছে তা হল ওয়ার্কস্পেস ইন্ডিভিজুয়াল টায়ারের (Workspace Individual tier) জন্য প্রতি মাসে ৯.৯৯ ডলার (৭৪৫ টাকা প্রায়), যা পাঁচটি দেশে চালু হয়েছে, যার মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, মেক্সিকো, ব্রাজিল এবং জাপান। এই প্ল্যানে আপগ্রেড করার পর ব্যবহারকারীরা কোনো বিধিনিষেধ ছাড়াই ২৪ ঘন্টা পর্যন্ত চলা গ্রুপ কলগুলি হোস্ট করতে সক্ষম হবেন।

তবে এই প্রসঙ্গে জানিয়ে রাখি, এই নতুন নিয়ম কিন্তু সকল গ্রাহকদের ক্ষেত্রে প্রযোজ্য নয়। আপনি যদি Google Workspace গ্রাহক হন, অর্থাৎ আপনার একটি এন্টারপ্রাইজ অ্যাকাউন্ট থাকে, তাহলে এই গ্রুপ কল টাইম লিমিটটি আপনার জন্য অপরিবর্তিত থাকবে। সংস্থাটি বলেছে যে, ওয়ার্কস্পেস ব্যবহারকারীরা কোনও পরিবর্তন ছাড়াই ২৪ ঘন্টা পর্যন্ত তিন বা ততোধিক অংশগ্রহণকারীদের সাথে ওয়ান-অন-ওয়ান কল এবং গ্রুপ কল হোস্ট করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।