ডেটা সেভার সহ Google Meet-এ যুক্ত হচ্ছে একগুচ্ছ নতুন ফিচার

Google meet new UI data saver and many more new upcoming features

প্যানডেমিক পরিস্থিতিতে ভার্চুয়াল কথোপকথনের জন্য Google Meet ইতিমধ্যেই বহুলভাবে ব্যবহৃত তথা জনপ্রিয় হয়ে উঠেছে। এখন অধিকাংশ ইউজারেরই পছন্দের তালিকার শীর্ষে রয়েছে প্ল্যাটফর্মটি। এই জনপ্রিয়তার মাত্রা আরো কয়েকগুণ বাড়াতে ইন্টারনেট সার্চ জায়ান্ট Google তার ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম Google Meet-এর জন্য একটি গুরুত্বপূর্ণ আপডেটের কথা ঘোষণা করেছে। আপডেটটিতে কেবল একটি নতুন ইউজার ইন্টারফেসই (revamped user interface) নয়, বেশ কয়েকটি প্রয়োজনীয় ফিচারও অন্তর্ভুক্ত রয়েছে। আসুন সেগুলির সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

নতুন লেআউট, যা আগামী মাসে রোলআউট করা হবে

নতুন ইউজার ইন্টারফেসের মূল লক্ষ্য হল Google Meet ব্যবহারকারীদের “বিষয়বস্তু এবং অন্যদের ভিডিও ফিডগুলি দেখার জন্য আরও জায়গা” সরবরাহ করা। ইউজাররা মিটিংগুলির কনটেন্ট পিন এবং আনপিন করার আরও উন্নত প্রযুক্তি পাবেন। এর মধ্যে রয়েছে একই সময়ে এক বা একাধিক বক্তাকে সবার দৃষ্টিগোচর করা, প্রেজেন্টেশন হাইলাইট করা, এবং আরো অন্যান্য অনেক ফিচার। সংস্থাটি আরও বলেছে যে, তারা কীরকম ফিডব্যাক পাচ্ছে তার ভিত্তিতে আগামী দিনে আরেকটি নতুন ফিচার রোলআউট করতে পারে, যেখানে কথা বলছেন এমন কোনো ইউজারকে রিসাইজ, রিপোজিশন বা হাইড করার অপশন পাওয়া যাবে।

ডেটা সেভার মোড, যা এই মাসেই চালু হতে চলেছে

নাম থেকেই বোঝা যাচ্ছে, এই ফিচারটি কম ইন্টারনেট ব্যান্ডউইথ যুক্ত Google Meet ইউজারদের মোবাইল নেটওয়ার্কে সীমিত ডেটা ব্যবহার করে কলগুলিতে অংশগ্রহণ করার সুযোগ দেবে।

অটোমেটিক লাইট এডজাস্টমেন্ট, যা আগামী সপ্তাহেই লঞ্চ হবে

কল চলাকালীন যদি ইউজারদের স্পষ্টভাবে দেখা না যায়, তাহলে Google Meet শীঘ্রই স্বয়ংক্রিয়ভাবে তাদের সনাক্ত করতে সক্ষম হবে, এবং অন্ধকার কাটিয়ে তাদের দৃশ্যমানতা (visibility) উন্নত করতে উজ্জ্বলতাও (brightness) বাড়াবে।

অটো জুম, যা আগামী কয়েক মাসের মধ্যে রোলআউট করা হবে (পেইড গুগল ওয়ার্কস্পেস সাবস্ক্রাইবারদের জন্য)

এই ফিচারটি অন্যদেরকে আপনার ক্যামেরার সামনে জুম ইন করে এবং আপনাকে বর্গাকারভাবে (squarely) পজিশন করে, একজন ইউজারকে আরও স্পষ্টভাবে দেখতে সাহায্য করবে বলে জানা গেছে।

নতুন ব্যাকগ্রাউন্ড, যা আগামী কয়েক সপ্তাহের মধ্যেই আসতে চলেছে

Google Meet শীঘ্রই ইউজারদের ব্যাকগ্রাউন্ডে ভিডিও অ্যাড করার সুযোগ দেবে। সংস্থাটি প্রথমে তিনটি অপশন অ্যাড করবে- শ্রেণীকক্ষ (a classroom), পার্টি (a party) এবং বন (a forest)। এগুলির মধ্যে আপনাকে পছন্দ অনুযায়ী বেছে নিতে হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন