ভিডিও কনফারেন্সিং অ্যাপ Google Meet ফ্রি হতেই ৫ কোটি ডাউনলোড সংখ্যা ছাড়ালো

গুগলের ভিডিও কনফারেন্সিং অ্যাপ Google Meet প্লে স্টোরে ৫ কোটি ডাউনলোডের সংখ্যা পার করলো। কিছুদিন আগেই কোম্পানি গুগল মিট কে সবার জন্য ফ্রি করে দিয়েছিল। আর এই কারণেই অ্যান্ড্রয়েড এবং আইওএস ব্যাবহারকারীরা ব্যাপক পরিমানে ডাউনলোড করেছে এই অ্যাপ। মিট গুগলের G Suite এর একটি অংশ। এটি ওয়েব এর সাথে সাথে প্লে স্টোর থেকেও ডাউনলোড করা যাবে।

এই মাসের শুরুতে জি স্যুট এর ভাইস প্রেসিডেন্ট জাভিয়ের সালটারো ব্লগে বলেছিলেন, ‘গত মাসে আমরা প্রতিদিন ৩০ লক্ষ নতুন ব্যবহারকারী যুক্ত করছিলাম। সে কারণেই আমরা এখন বিশ্বব্যাপী আরও বেশি সংখ্যক ব্যবহারকারীদের কাছে এটি অফার করছি।’

এদিকে ৫ কোটি ডাউনলোড এবং ৩০ লক্ষ দৈনিক ব্যবহারকারী থাকলেও গুগল মিটের প্রতিদিনের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা কত তা জানা যায়নি। তবে মাইক্রোসফ্ট টিমস সম্পর্কে বলা হচ্ছে যে, এর ব্যবহারকারীর সংখ্যা ৭০ শতাংশ বেড়েছে এবং এর প্রতিদিনের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৭.৯ কোটি।

আরেক ভিডিও কনফারেন্সিং অ্যাপ Zoom মার্চ মাসে দাবি করেছিল যে তাদের ব্যবহারকারীর সংখ্যা গত তিন সপ্তাহে বেড়েছে ৩০ কোটি। যদিও কোম্পানিটি পরে এটি স্পষ্ট করে জানিয়েছে যে, এই সংখ্যা প্রতিদিনের সক্রিয় ব্যবহারকারীদের নয়, মিটিংয়ে অংশগ্রহণকারীদের সংখ্যার কথা বলা হয়েছে। দ্য ভার্জের প্রতিবেদন অনুসারে, জুম তার ব্লগ পোস্টে করা এই দাবিটি পরে সংশধোন করে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।