মাইক বন্ধ না করলেও সমস্যা নেই, Google Meet ব্যবহারকারীদের জন্য এল এই দুর্দান্ত ফিচার

Google Meet এর কোনো মিটিংয়ের হোস্টকে সমস্ত অংশগ্রহণকারীদের একবারে মিউট করার ক্ষমতা দেওয়া হয়েছে

google-meet-roll-out-mute-users-who-cannot-turn-off-their-mics-feature

ইদানীংকালে ভারত তথা সারা বিশ্বে প্যানডেমিক পরিস্থিতির দরুন Google Meet (গুগল মিট)-এর কথা আর আমাদের কারোরই অজানা নয়। ভার্চুয়াল কথোপকথনের জন্য ইতিমধ্যেই এই প্ল্যাটফর্মটি বহুলভাবে ব্যবহৃত তথা জনপ্রিয় হয়ে উঠেছে। সেক্ষেত্রে বাজারে নিজেদের ইউজারবেস ধরে রাখতে, সার্চ ইঞ্জিন জায়ান্ট Google তাদের এই ভিডিও মিটিং অ্যাপ্লিকেশনে প্রায়শই একাধিক নতুন ফিচার সংযোজন করে চলেছে। এবার Google Meet সেই সমস্ত ব্যবহারকারীদের জন্য একটি আকর্ষণীয় আপডেট রোলআউট করেছে যারা একটি মিটিংয়ের সময় তাদের মাইক বন্ধ করতে ভুলে যান।

আসলে কোনো ক্লাস বা মিটিংয়ের সময় প্রায়শই এমন কারোর দেখা মেলে যে মাইক টার্ন অফ করতে পারেন না বা কোনোভাবে ভুলে যান। এরফলে ব্যাকগ্রাউন্ডের বিভিন্ন আওয়াজ পুরো মিটিংকে ব্যাহত করতে পারে। তাই গুগল এখন এই জাতীয় সমস্যা সমাধানের একটি উপায় বার করেছে। সংস্থাটি এখন গুগল মিটে কোনো মিটিংয়ের হোস্টকে সমস্ত অংশগ্রহণকারীদের একবারে মিউট করার ক্ষমতা প্রদান করেছে।

কোনো মিটিংয়ের হোস্টই একমাত্র “mute all” ফিচারটি ব্যবহার করতে পারবেন। একবার সমস্ত অংশগ্রহণকারী মিউট হয়ে গেলে, হোস্ট তাদের আর আনমিউট করতে পারবেন না। কিন্তু ইউজাররা প্রয়োজন অনুযায়ী নিজেদেরকে আনমিউট করতে সক্ষম হবেন। উল্লেখ্য এতদিন হোস্ট কেবল একজন ব্যক্তিকে মিউট করতে পারতেন।

Google একটি ব্লগ পোস্টে বলেছে যে, “mute all” ফিচারটি আপাতত ডেস্কটপ ব্রাউজার থেকে যোগদানকারী হোস্টদের জন্য আনা হয়েছে, তবে আগামী মাসগুলিতে অন্যান্য প্ল্যাটফর্মেও একই সুবিধা পাওয়া যাবে।

নতুন ফিচারটি মিটিং হোস্টদের কাছে বাইডিফল্ট উপলব্ধ হবে। Google এর তরফে জানানো হয়েছে, ফিচারটি Google Workspace Essentials, Business Starter, Business Standard, Business Plus, Enterprise Essentials, Enterprise Standard, এবং Enterprise Plus, সেইসাথে G Suite Basic, Business, এবং Nonprofits কাস্টমারদের কাছে পৌঁছে যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।