ভিডিও কলে যোগ দেওয়ার আগে দেখা যাবে প্রিভিউ, Google Meet আনলো গ্রীন রুম ফিচার

google-meet-rolls-out-green-room-feature-participants-preview-settings-video-call.jpg

করোনা ভাইরাসের প্রকোপ আগের থেকে খানিকটা কমলেও এখনও প্রায় সারা বিশ্বেই স্কুল কলেজের মত শিক্ষা প্রতিষ্ঠান এবং নানা অফিস বন্ধ। ফলে এখনও পর্যন্ত, পঠন-পাঠন জারি রাখতে বা গুরুত্বপূর্ণ মিটিং সারতে নির্ভর করতে হচ্ছে বিভিন্ন ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মের ওপর। সেক্ষেত্রে যে ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মটি তুলনামূলক ভাবে বেশি ব্যবহার করা হচ্ছে তা হল Google-এর Meet পরিষেবা। নিত্যনতুন ফিচারের কারণেই এই প্ল্যাটফর্ম অন্যদেরকে পিছনে ফেলেছে। বিগত কয়েক মাসে ‘নিউ নর্ম্যাল’-এর মধ্যেই একাধিক ফিচার এসেছে Google-এর এই ভিডিও কলিং পরিষেবাটিতে। এবার Google Meet নিয়ে এল ‘Green Room’ ফিচার; যার মাধ্যমে ইউজাররা ভিডিও কলগুলি শুরু করার আগে তারা কীভাবে স্ক্রিনে উপস্থিত হবে তার একটি দ্রুত প্রিভিউ বা পূর্বরূপ দেখতে সক্ষম হবেন। এছাড়াও মিটিংয়ে যোগ দেওয়ার আগে চেক করা যাবে পেরিফেরিয়াল ডিভাইস, নেটওয়ার্ক কানেকশন, অডিও/ভিডিও কোয়ালিটির মত বিভিন্ন প্যারামিটারগুলি। আগামী ১৫ দিনের মধ্যে এই ফিচারটি সবার জন্য উপলব্ধ হবে বলে জানিয়েছে গুগল।

কিভাবে এই নতুন ‘গ্রিন রুম’ ফিচারটি অ্যাক্সেস করা যাবে

গুগলের ব্লগ পোস্ট থেকে জানা গিয়েছে, এই ফিচারটি উপলব্ধ হওয়ার পর ইউজাররা কোনো ভিডিও কলে যোগদানের আগে একটি নতুন আইকন দেখতে পাবেন, যা তাদের কল প্রিভিউ দেখতে এবং পাশাপাশি সমস্ত পেরিফেরিয়ালগুলি সঠিকভাবে কাজ করছে কিনা তা যাচাই করতে সাহায্য করবে। সেক্ষেত্রে, কোনো কল বা মিটিংয়ে যোগ দেওয়ার আগে, “চেক ইয়োর অডিও অ্যান্ড ভিডিও” অপশন প্রদর্শিত হবে, যার মাধ্যমে ইউজাররা নির্দিষ্ট মিটিংয়ের বিভিন্ন দিকগুলি সামঞ্জস্য করতে সক্ষম হবেন। এই অপশনটি গ্রীন রুমের মত একটি প্রিভিউ প্রদর্শন করবে এবং নেটওয়ার্ক কানেকশন ঠিক আছে কিনা বা নয়েজ ক্যান্সলেশন প্রয়োজন আছে কিনা – সেসব দেখার সুযোগ দেবে।

শুধু তাই নয়, এই নতুন ফিচারটি ইউজারদের অনিচ্ছাকৃতভাবে মাইক্রোফোন মিউট হয়ে যাওয়া, হেডফোন বা স্পিকার সংযোগ ঠিকঠাক না হওয়ার মত অডিও ইস্যু এবং এই জাতীয় অন্যান্য সমস্যাগুলি এড়াতে সহায়তা করবে। সেক্ষেত্রে মিট নিজেই সমস্যা সম্পর্কে ওয়ার্নিং দেবে এবং সমস্যা সমাধানের টিপস প্রদর্শন করবে।

জানিয়ে রাখি, এই বৈশিষ্ট্যটি গুগল ওয়ার্কস্পেস এসেনশিয়াল, বিজনেস স্টার্টার/ স্ট্যান্ডার্ড/ বিজনেস প্লাস ইউজার, এন্টারপ্রাইজ এসেনশিয়াল/ স্ট্যান্ডার্ড/ প্লাস ইউজাররা ব্যবহার করতে পারবেন। পাশাপাশি জি স্যুট বেসিক, বিজনেস, শিক্ষা, এডুকেশন এন্টারপ্রাইজ এবং নন-প্রফিট ইউজারদের জন্যও এটি উপলব্ধ হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন