৩০শে সেপ্টেম্বর শেষ হচ্ছে Google Meet এর ফ্রি ফিচার, বিনামূল্যে কল হবে ৬০ মিনিট

google-meet-to-limit-meeting-to-60-mins-for-free-users-from-sept-30

বর্তমানে সময়ে দূরে থাকা প্রিয়জনদের সাথে যোগাযোগ রাখতে, কিংবা অনলাইন পড়াশোনা বা অফিস মিটিং সারতে ভরসা হয়ে দাঁড়িয়েছে ভিডিও কনফারেন্সিং অ্যাপ্লিকেশনগুলি। সেই কারণেই Zoom, Google Meet, Teamlink-এর মত অ্যাপগুলির ব্যাপক ব্যবহার বেড়েছে। এই অ্যাপগুলি ব্যবহাকারীদের বিনামূল্যে অনেক পরিষেবা দেয়।

তবে এই অ্যাপগুলির মধ্যে ডেটা সুরক্ষা বা সহজ-সরল ফিচারের জন্য অনেকেই Google-এর Meet পরিষেবাটি পছন্দ করছেন। গুগলের নতুন আপডেটের পর ডেস্কটপ এবং মোবাইলে, Gmail অ্যাপ থেকেই এই ভিডিও কনফারেন্সিং পরিষেবাটি ব্যবহার করা যাচ্ছে, আলাদাভাবে Google Meet অ্যাপ্লিকেশনটি ইন্সটল রাখতে হচ্ছেনা। কিন্তু সম্প্রতি যে খবরটি সামনে এসেছে, তা শুনলে কিছুটা মুষড়ে পড়তে পারেন একাংশ Google Meet ইউজার।

আসলে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল, চলতি বছরের শুরুর দিকে ঘোষণা করেছিল, তারা সমস্ত গুগল মিটের ইউজারদের বিনামূল্যে আনলিমিটেড ভিডিও কনফারেন্সিং করার সুবিধা দেবে। করোনা মহামারীর পরিস্থিতিতে ভিডিও মিটিংয়ের প্রয়োজনীয়তা দেখেই এই সিদ্ধান্তটি নিয়েছিল গুগল। কিন্তু এই ফ্রি বা বিনামূল্য পরিষেবাটি এই মাসেই শেষ হয়ে যাবে এমনটাই মনে করা হচ্ছে। গুগল মিটের ফ্রি এক্সটেনশানটি আগামী ৩০শে সেপ্টেম্বর শেষ হওয়ার কথা রয়েছে। কিন্তু গুগল, এটির মেয়াদ আরো বাড়াবে, এমন কোনো আশা দেখা যাচ্ছেনা।

Google, আমেরিকান নিউজ ওয়েবসাইট The Verge-কে নিশ্চিত করেছে – সংস্থাটি মিট প্রোমো এবং উন্নত ফিচারগুলির জন্য কোনোরকম পরিবর্তন আনছেনা। অর্থাৎ ধরে নেওয়া যায়, এই মাসের শেষ থেকেই গুগল মিটের বেশ কিছু ফিচার আর ব্যবহার করা যাবেনা। যেমন, ফ্রি এক্সটেনশন শেষ হয়ে গেলে, গুগল মিটের প্রতিটি ভিডিও মিটিংয়ের সময়সীমা হবে ৬০ মিনিট বা এক ঘন্টা।

বেশ কয়েকদিন আগে গুগল, G-Suit এবং G-Suit এডুকেশন কাস্টমারদের জন্য কিছু ফ্রি ফিচার এনেছিল। এই ফিচারগুলির আওতায় ২৫০ জন ইউজার ভিডিও কলে অংশগ্রহণ করতে পারবেন। শুধু তাই নয়, এতে ১লক্ষের বেশি লোকের সাথে সরাসরি স্ট্রিম হোস্ট করা এবং গুগল ড্রাইভে মিটিং রেকর্ডিং করার সুবিধাও রয়েছে। কিন্তু এই বিনামূল্য পরিষেবাগুলিও আগামী ৩০ তারিখ শেষ হয়ে যাবে, এমনটাই মনে করা হচ্ছে।