Google Meet ভিডিও কনফারেন্সিং অ্যাপে এল নতুন মজাদার ফিচার

google-meet-users-now-can-use-emoji-during-video-call

নেটদুনিয়ায় অনুভূতি প্রকাশের এখন অন্যতম মাধ্যম হল – ইমোজি! খুব বেশিদিন এর ব্যবহার না শুরু হলেও, ইমোজি ইতিমধ্যেই আমাদের জীবনের গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠেছে৷ তেমনই লকডাউনে অফিস থেকে পড়াশোনা, নানা প্রয়োজনে ব্যবহার হচ্ছে Google Meet ভিডিও কনফারেন্সিং অ্যাপ। ইউজারদের অধিক সুবিধা দিতে এই অ্যাপে নতুন নতুন ফিচার যুক্ত করে Google। সেই ধারা বজায় রেখে এবার ইমোজি ফিচারকেও গুগল মিটে জোড়া হচ্ছে।

যার ফলে Google Meet ইউজাররা তাদের স্কিন টোন অনুযায়ী, তাদের ইমোজি সিলেক্ট করতে পারবেন আর পাঁচটা জনপ্রিয় অ্যাপের মত। ভিডিও মিটিং চলাকালীন মনের ভাব প্রকাশের জন্য এই ধরণের ইমোজি ব্যবহার করা যাবে। কমবয়সীদের আরও বেশি আকর্ষণীয় করে তোলার জন্যই গুগল মিটে এই পরিবর্তন আনা হচ্ছে।

একটি ব্লগের মাধ্যমে Googleজানিয়েছে যে, বিশেষত অনলাইন ক্লাসের ক্ষেত্রে শিক্ষক শিক্ষিকার হাতে আরও বেশি নিয়ন্ত্রণ তুলে দেওয়া হচ্ছে৷ তারা চাইলেই সবার কল এন্ড করতে পারবেন। যাতে তিনি বেরিয়ে যাওয়ার পরে আর কেউ সেখানে না থাকতে পারেন। নতুন ফিচার হিসেবে আনা ইমোজির ক্ষেত্রেও তা কখন ব্যবহার করা যাবে তার নিয়ন্ত্রক হবেন তারাই। ক্লাস চলাকালীনই নিরবিচ্ছিন্ন ভাবে এই ইমোজি ব্যবহার করা যাবে। ক্লাসের মধ্যে কোনো অনুভূতি প্রকাশ করতে হলে কোনো কথা না লিখে চট করে এর মাধ্যমেই ছাত্রছাত্রীরা তা প্রকাশ করতে পারবেন।

এছাড়াও সংস্থার তরফে জানানো হয়েছে, কিছুদিনের মধ্যেই Google Meet এ ‘Mute all’ অপশনটি দেওয়া হবে অ্যাডমিনদের জন্য। এর ফলে ক্লাসের বিষয় যাতে অন্য কোনো দিকে মোড় না নেয় তা খানিকটা নিশ্চিত করা যাবে। আমরা জানি লকডাউন ধীরে ধীরে উঠলেও এখনই স্কুলে বা কলেজে গিয়ে ক্লাস করার অবস্থা নেই, তাই এই ধরণের অ্যাপকে আরও কার্যকরী করে তোলার চেষ্টা করছে Google।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন