আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত বিনামূল্যে ব্যবহার করা যাবে Google Meet

google-meet-users-will-enjoy-unlimited-free-calls-till-31-march-2021

দিন চারেক আগে শোনা গিয়েছিল Google-এর জনপ্রিয় ভিডিও কনফারেন্সিং পরিষেবা Google Meet-এ কিছু বিধি নিষেধ আসতে চলেছে, যার জেরে Google Meet থেকে বিনামূল্যে ইচ্ছামতো ভিডিও কনফারেন্স করা যাবেনা। বলা হচ্ছিল, অক্টোবর থেকে ইউজাররা বিনামূল্যে কেবল ৬০ মিনিট অর্থাৎ ১ ঘন্টা ধরে একটি মিটিং করতে পারবেন। কিন্তু, এই জল্পনায় জল ঢেলে ইউজারদের স্বস্তি দিল গুগল। টেক জায়ান্ট সংস্থাটি আজ জানিয়েছে, গুগল মিট ইউজাররা বিনামূল্যে এই পরিষেবাটি উপভোগ করতে পারবেন আগামী বছরের মার্চ মাস অবধি। ঠিক কী বলেছে গুগল? আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

Google Meet আমাদের সবার পরিচিত একটি ভিডিও কলিং পরিষেবা, আলাদাভাবে Google Meet অ্যাপ্লিকেশন ডাউনলোড করে অথবা Gmail অ্যাপ্লিকেশন থেকে এটির সুবিধা উপভোগ করা যায়। এই পরিষেবাটি ব্যবহার করতে কোনো অর্থ ব্যয় করতে হয়না, জিমেল আইডি বা গুগল অ্যাকাউন্ট থাকলেই যে-কেউ এটি ব্যবহার করতে পারবেন। ফলে, এই করোনা অতিমারীর সময়ে অনলাইন ক্লাস, অফিস মিটিং, কিংবা বন্ধু-প্রিয়জনের সংস্পর্শে থাকতে একাংশ মানুষ গুগল মিট-কে বেছে নিয়েছেন।

গত এপ্রিল মাসে গুগল জানিয়েছিল, করোনা পরিস্থিতির কারণে সাধারণ মানুষের সুবিধার্থে গুগল মিট পরিষেবা ফ্রি-তে ব্যবহার করা যাবে। এই সুবিধা ৩০শে সেপ্টেম্বর অবধি উপলব্ধ থাকবে। এই সময়সীমা শেষ হওয়ার পর ইউজাররা সর্বাধিক ৬০ মিনিট ধরে একটি মিটিং করতে পারবেন। এরপর ক্যালেন্ডারের পাতা বদল হয়েছে ঠিকই, কিন্তু মহামারীর পরিস্থিতি রয়েছে আগের মতই। তাই চলতি মাসের অর্থাৎ সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে জল্পনা শুরু হয়, Google Meet আগের মতই বিনামূল্যে পরিষেবা দেবে নাকি এক ঘণ্টার বেশি ভিডিও কনফারেন্স করা যাবেনা!

কিন্তু আজ মাসের শেষ দিনে, সবাইকে চমকে দিয়ে গুগল জানিয়েছে, ইউজাররা আগামী ২০২১ সালের ৩১ শে মার্চ পর্যন্ত গুগল মিটে ইচ্ছেমত সময় ধরে এবং বিনামূল্যে ভিডিও কনফারেন্স করতে পারবেন। বর্তমান পরিস্থিতি এবং আসন্ন ছুটির মরসুমের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে মার্কিনি সংস্থাটি।

ইতিমধ্যেই, গুগল মিট প্ল্যাটফর্মে জুড়েছে একাধিক ফিচার। যেমন ইউজাররা, এখন তাদের টিভিতে মিট কলগুলি কাস্ট করতে পারেন। দেওয়া হয়েছে ব্যাকগ্রাউন্ড ব্লার (ঝাপসা) এবং ডিজিটাল হোয়াইটবোর্ড অপশন। এছাড়া, এখন থেকে গুগল মিটে একসাথে ৪৯ জন অংশগ্রহণকারীকে গ্রিড ভিউয়ে দেখার সুবিধা দেওয়া হয়েছে। শুধু তাই নয়, মাত্র দুদিন আগেই, গুগল মিটের অ্যান্ড্রয়েড এবং আইওএস সংস্করণের জন্য রোল আউট করা হয়েছে নয়েজ ক্যান্সলেশন ফিচার।