বদলে যাচ্ছে আপনার পছন্দের Google Meet, আসছে নতুন লুক

google-meet-video-call-new-look-coming-soon-here-the-changes

করোনা পরিস্থিতিতে গত বছর থেকেই ঘরবন্দি অফিসকর্মী বা ছাত্রছাত্রীদের নিত্যসঙ্গী হয়ে উঠেছে বিভিন্ন ভিডিও কনফারেন্সিং অ্যাপ; এদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল Google Meet। নিত্যনতুন ফিচার ও সহজ UI ডিজাইন Google Meet-কে অন্যান্য অ্যাপের থেকে পৃথক করেছে। সম্প্রতি Google-এর এই বহুল ব্যবহৃত ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মে ভিডিও কলের ইন্টারফেসে একটি বড়ো পরিবর্তন আনতে চলেছে Google। নতুন UI-এর লক্ষ্য হল সেটিংস এবং ফিচারগুলিকে আরও অধিক মাত্রায় অ্যাক্সেসযোগ্য করা। এখন একটি নতুন বটম বার যে কোনও ভিডিও কলের সময় সর্বদা দৃশ্যমান হবে। এটির সাহায্যে আপনি Settings-এর ভিতরে সার্চ না করে সহজেই সমস্ত অপশন অ্যাক্সেস করতে পারবেন। এই নতুন কন্ট্রোল বারের সাহায্যে Google Meet-এ যে সকল নতুন ফিচার পাওয়া যাবে সেগুলি হল:

-এটি নীচের বাম কোণে মিটিং কোড দেখাবে।

-স্ক্রিনটি ম্যাক্সিমাইজড হলে নীচের বাম দিকে একটি ক্লক প্রতীয়মান হবে।

-মাইক্রোফোন, ক্যামেরা, ক্যাপশন, হ্যান্ড রেইজ, প্রেসেন্টেশন কন্ট্রোল, আরও অপশন এবং হ্যাং আপ বাটন এখন মাঝখানে দেখা যাবে।

-আপনি যাতে দুর্ঘটনাক্রমে কোনও কল ডিসকানেক্ট না করেন তা নিশ্চিত করতে ক্যামেরা এবং মাইক বাটনগুলি থেকে দূরে, লিভ মিটিং বাটনটি একেবারে ডানদিকে রাখা হয়েছে।

Google Meet স্ক্রিনের নীচের ডানদিকে, আপনি জয়েনিং ইনফো, পিপল প্যানেল, চ্যাট প্যানেল, এবং পোলস, Q&A এবং ব্রেকআউট রুমস-এর জন্য অ্যাক্টিভিটিস প্যানেলের মতো আরও অনেক মিটিং ডিটেলস দেখতে পাবেন।

এছাড়াও, Google Meet আপনাকে অন্যান্য অংশগ্রহণকারীদের পাশাপাশি একইসাথে আপনি স্ক্রিনে কী প্রেজেন্ট করছেন তা দেখতে সক্ষম করবে। আপনি আপনার প্রেজেন্টেশনটি একটি টাইল হিসেবে ভিউয়ের জন্য আনপিন করতে পারেন, যাতে আপনি অতিরিক্ত অংশগ্রহণকারীদের দেখতে পারেন এবং আপনার প্রেজেন্টেশনে যে কোনও অডিও মিউট করতে পারেন। যখন কেউ কেবলমাত্র প্রেজেন্টের জন্য জয়েন করে, তখন মিটিং থেকে প্রেজেন্টেশন রিমুভ করারও একটি অপশন রয়েছে।

Google Meet-এ আপনার প্রতীয়মান হত্তয়ার পদ্ধতিও পরিবর্তন করছে Google। আপনি যদি ওয়ান-টু-ওয়ান মিটিংয়ে থাকেন, তবে আপনার সেল্ফ-ভিউ অন্য অংশগ্রহণকারীদের পাশে একটি ফ্লোটিং পিকচার হিসেবে দেখা যাবে। Google তার অফিসিয়াল ব্লগ পোস্টে বিস্তারিতভাবে ব্যাখ্যা করে জানিয়েছে, “যদি অন্য কেউ জয়েন করে বা কোনও প্রেজেন্টেশন অ্যাড হয়, তবে আপনার সেল্ফ-ভিউ স্বয়ংক্রিয়ভাবে গ্রিডে অ্যাড হবে। উভয় ক্ষেত্রেই, আপনি ফ্লোটিং পিকচার এবং গ্রিডের মধ্যে স্যুইচ করতে পারবেন। পরবর্তী মিটিংগুলির জন্য আপনার চয়েজ সেভ করা থাকবে।”

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।