আগে থেকে সেভ রাখা মেসেজ যথাসময়ে হবে সেন্ড, Google Messages আনছে শিডিউল মেসেজ ফিচার

এবার থেকে Google Messages ব্যবহার করেও আপনি শিডিউল মেসেজ পাঠাতে পারবেন। এর আগে Gmail এবং Telegram এর মতো মেসেজিং প্ল্যাটফর্মে এই পরিষেবা উপলব্ধ ছিল। এবার সেই তালিকায় যুক্ত হলো গুগল মেসেজের নাম। জানিয়ে রাখি, শিডিউল মেসেজের মাধ্যমে আমরা সেভ করে রাখা কোন মেসেজকে পূর্বনির্ধারিত সময়ে প্রাপকের কাছে সেন্ড করতে পারি।

Android Police -এর প্রতিবেদন অনুযায়ী, নভেম্বরের শুরুতে কিছু সিলেক্টেড ইউজারদের জন্য পরীক্ষামূলকভাবে গুগল শিডিউল মেসেজিংয়ের ফিচারটি সামনে আনে। তবে এখন তারা আরো ব্যাপকভাবে ফিচারটিকে রোল-আউট করতে চলেছে। আপাতত মার্কিন যুক্তরাষ্ট্রের Google Messages ব্যবহারকারীরা এই ফিচারের সুবিধা গ্রহণ করতে পারবেন। বিশ্বের অন্যান্য প্রান্তের জন্য পরিষেবাটি কবে উপলব্ধ হবে, তা অবশ্য এখনই বলা যাচ্ছে না।

নতুন আপডেট আসার পর লং-প্রেস শর্টকাট হিসেবে চ্যাটের সেন্ড বাটন ক্লিক করে থাকলে শিডিউল মেসেজিংয়ের অপশন স্ক্রীনে ভেসে উঠবে। আপডেট না আসা পর্যন্ত গুগল মেসেজের দ্বারা এই কাজ হওয়ার নয়। কেননা এতদিন লং-প্রেস শর্টকাট পদ্ধতির সাহায্যে শুধুমাত্র এমএমএস পাঠানো যেতো। মনে রাখবেন শিডিউল মেসেজিং ফিচার ব্যবহার করার জন্য অ্যাক্টিভ ইন্টারনেট কানেকশন দরকার হবে।

শিডিউল মেসেজিংয়ের সুবিধা উপলব্ধ হলে কোনো সেভ করে রাখা মেসেজ নির্দিষ্ট তারিখ ও সময়ে বন্ধু, স্বজন কিংবা যে কোন কন্ট্যাক্ট এর কাছে পৌঁছে দেওয়া যাবে এবং পুরো ব্যাপারটাই হবে পূর্বনির্ধারিত। এক্ষেত্রে শিডিউল মেসেজটি চ্যাটবক্সে দেখাবে। প্রি-ভিউ অপশনে ক্লিক করে আপনি এর টেক্স পরিবর্তন বা ডিলিট করতে পারবেন।

আবার সেন্ড অপশনটি দীর্ঘ সময় ধরে প্রেস করার পর শিডিউল ডায়লগটি ওপেন হলে আপনার তাতে একটা MMS সাবজেক্ট লাইন যোগ করার কথা মাথায় আসতে পারে। এজন্য চ্যাটের ওপরের দিকে ডান কোণে থাকা থ্রি-ডট ওভারফ্লো মেনুতে গিয়ে, নতুন ‘Show’ সাবজেক্ট ফিল্ড এন্ট্রি অপশনে ক্লিক করতে হবে।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020