অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য সুখবর, Nearby Share এর মাধ্যমে শেয়ার করা যাবে অ্যাপ

google-nearby-share-android-app-share-feature-adds

গত জুনের পর থেকে ভারত সরকার যে সমস্ত চীনা অ্যাপকে নিষিদ্ধ করে, তার মধ্যে Xender, ShareIT-এর মত কয়েকটি জনপ্রিয় ফাইল শেয়ারিং অ্যাপও ছিল। ফলে ফোন থেকে ফোনে ফাইল শেয়ার কিভাবে হবে সেই নিয়ে অনেকেই ভাবনায় পড়েন। কিন্তু ওই সময় পরিস্থিতিতে সামাল দিতে তড়িঘড়ি মাঠে নামে গুগল (Google)। টেক জায়ান্ট সংস্থাটি স্মার্টফোন ইউজারদের জন্য নিয়ারবাই শেয়ার (Nearby Share) নামে একটি ফিচার চালু করে, যাতে নির্ঝঞ্জাটে চোখের পলকে ফাইল শেয়ার করা যায়। সেক্ষেত্রে এবার থেকে এই ফাইল শেয়ারিং প্ল্যাটফর্মটির মাধ্যমে যেকোনো ধরণের ফাইল ছাড়াও আস্ত অ্যাপ্লিকেশন শেয়ার করা যাবে বলে গুগল জানিয়েছে।

নিয়ারবাই শেয়ার, অ্যাপল (Apple)-এর এয়ারড্রপ (AirDrop)-এর সমতুল্য একটি ফিচার যার সাহায্যে কোনো অ্যাপ্লিকেশন ছাড়াই বিভিন্ন মিডিয়া, লিংক ইত্যাদি শেয়ার করা যায়। অ্যান্ড্রয়েড ডিভাইসে নিদেনপক্ষে ৬.০ ভার্সন যুক্ত অপারেটিং সিস্টেম থাকলেই এই বিশেষ ফিচারটি ব্যবহার করা যায়।

সেক্ষেত্রে নিয়ারবাই শেয়ার ফিচারের মাধ্যমে অ্যাপ্লিকেশন ট্রান্সফার করার জন্য আপনাকে প্লে স্টোর ওপেন করে ‘মাই অ্যাপ্লিকেশন’ সেকশনে যেতে হবে। অ্যাপ শেয়ারের নতুন বৈশিষ্ট্যটি যদি আপনার ডিভাইসে ইতিমধ্যেই উপলব্ধ হয় তবে ‘লাইব্রেরি’ ট্যাবের ঠিক ডান পাশে ‘শেয়ার’ নামে একটি নতুন ট্যাব দেখতে পাওয়া যাবে। ওই ট্যাবটিতে ক্লিক করলেই আপনি যে অ্যাপ্লিকেশনগুলি সেন্ড করতে বা রিসিভ করতে চান তা সিলেক্ট করার বিকল্প পাবেন।

তবে জানিয়ে রাখি, এই ফিচারটি ব্যবহার করার জন্য ফোনের লোকেশন অন রাখতে হবে। অ্যাপ শেয়ার করার জন্য সেন্ড অপশনে ক্লিক করলেই ফোনের স্ক্রিনে সমস্ত ইন্সটলড অ্যাপের তালিকা প্রদর্শিত হবে, এবং নির্দিষ্ট অ্যাপ সিলেক্ট করে উপরের ডানদিকে কোণায় থাকা সবুজ বাটন প্রেস করলেই আশেপাশে কোন কোন ডিভাইস আছে তার খোঁজ চালাবে আপনার ফোন। এক্ষেত্রে যাকে অ্যাপ পাঠাতে চান তার ডিভাইসটির অপশন স্ক্রিনে আসার পর তাতে ট্যাপ করলেই কেল্লাফতে!

ইতিমধ্যে OnePlus-এর কিছু কিছু ফোনে নিয়ারবাই শেয়ারের এই নতুন সুবিধা এসে গিয়েছে বলে জানা গিয়েছে। তবে এখনও পর্যন্ত টেকগাপ টিম মেম্বারদের নির্দিষ্ট Redmi বা Realme ডিভাইসে এই ফিচার দেখা যায়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।