গুগলের Nearby Share ফিচারের মাধ্যমে শেয়ার করা যাবে ওয়াই-ফাই পাসওয়ার্ড

google-nearby-share-feature-can-allow-sharing-wi-fi-password-from-android-12

গত বছরের মধ্যভাগে, স্মার্টফোনে ফাইল শেয়ারিংয়ের জন্য ‘নিয়ারবাই শেয়ার’ (Nearby Share) নামে একটি বিশেষ ফিচার চালু করে গুগল (Google)। ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড ইউজারদের মধ্যে এই ফিচারটি বেশ সমাদৃত হয়েছে। তবে সাম্প্রতিক রিপোর্ট বলছে, এবার গুগল এরকম আরও একটি ফিচারের ওপর কাজ করছে যার সাহায্যে ইউজাররা সহজেই তাদের ওয়াই-ফাই পাসওয়ার্ডগুলি QR Code এর মাধ্যমে শেয়ার করতে পারবেন। এই নতুন ফিচারটি গুগলের নিয়ারবাই শেয়ার ফিচারটির ওপর ভিত্তি করে কাজ করবে। সেক্ষেত্রে এটি অ্যান্ড্রয়েড ১২ ওএস আপডেটের সাথে আত্মপ্রকাশ করবে বলে আশা করা হচ্ছে।

যারা জানেন না তাদের বলে রাখি গুগলের নিয়ারবাই শেয়ার ফিচারটি Apple-এর AirDrop ফিচারের অনুরূপ। সাধারণত এটি অ্যান্ড্রয়েড ইউজারদের নিকটবর্তী স্মার্টফোনে ফটো, ভিডিও, গুগল প্লে থেকে অ্যাপ এবং গুগল ম্যাপ থেকে লোকেশন শেয়ার করার সুবিধা দেয়। তবে বর্তমানে অ্যান্ড্রয়েড ১০ এবং পরবর্তী ওএস ইউজাররা এই ফিচারটির মাধ্যমে কিউআর কোড আকারে ওয়াই-ফাই পাসওয়ার্ডগুলিও শেয়ার করতে পারেন। সেক্ষেত্রে, নতুন ফিচারটি কিউআর কোড শেয়ারের বিষয়টি আরও সহজ করে তুলতে পারে।

গুগলের ইঞ্জিনিয়ার আবেল টেসফায়ে-র অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রোজেক্ট (AOSP) এবং এক্সডিএ (XDA) ডেভেলপারের রিপোর্ট অনুযায়ী, Nearby Share ফিচারের “শেয়ার ওয়াই-ফাই” পৃষ্ঠায় একটি বিশেষ বাটন দেওয়া হয়েছে যার সাহায্যে কোনো ইউজার, অন্য ইউজারের সাথে ওয়াই-ফাই পাসওয়ার্ড যুক্ত কিউআর কোডটি নির্ঝঞ্জাটে শেয়ার করতে সক্ষম হবেন।

যারা নিজের ওয়াই-ফাই কানেকশনের ওপর নিয়ন্ত্রণ রাখতে চান এবং সবার সাথে এটির পাসওয়ার্ড শেয়ার করতে চান না, তাদের জন্য গুগলের এই নতুন ফিচারটি বেশ উপযোগী হতে পারে। সেক্ষেত্রে, ইউজাররা নিজেদের পাসওয়ার্ডটি প্রকাশ না করেও কিউআর কোডের মাধ্যমে অন্যকে নিজের ওয়াই-ফাই কানেকশন অ্যাক্সেসের সুযোগ দিতে পারবেন। তাছাড়া জটিল অর্থাৎ প্রচুর চিহ্ন, সংখ্যা এবং অক্ষর যুক্ত পাসওয়ার্ডগুলি শেয়ারের জন্যও এই ফিচারটি সহায়ক হবে। তবে এই ফিচারটি কার্যকর হতে রিসিভার এবং সেন্ডার উভয়েরই সম্মতির প্রয়োজন হবে। মনে করা হচ্ছে, এই নতুন ফিচারটি চলতি বছরের দ্বিতীয়ার্ধ থেকে ব্যবহার করা যাবে।