মোবাইলের পর Google News এর ওয়েব ভার্সনে এল ডার্ক মোড ফিচার

Google সব সময়েই তার ইউজারদের সর্বোচ্চ পরিষেবা পৌঁছে দিতে বদ্ধপরিকর। এজন্য তারা নিয়মিতভাবে নিজেদের বিভিন্ন প্ল্যাটফর্মের মোবাইল অ্যাপ ও ওয়েব ভার্সনের সংস্কার সাধন করে থাকে। এবার Google News -এর ক্ষেত্রেও তার ব্যতিক্রম হলোনা। গত সপ্তাহ থেকে তারা Google News ওয়েব সংস্করণ ব্যবহারকারীদের জন্য বহুকাঙ্ক্ষিত ডার্ক মোডের (Dark Mode) ফিচারটি রোল-আউট করা শুরু করে। এতদিন পর্যন্ত ফিচারটি গুগল নিউজের মোবাইল অ্যাপ্লিকেশন ইউজারদের জন্য সীমাবদ্ধ ছিলো। কিন্তু ওয়েব ভার্সনেও ফিচারটি যুক্ত হওয়ায় এবার থেকে ডেস্কটপ ও মোবাইল – উভয় ডিভাইসের ইউজারেরা লাইট বা ডার্ক থিমের একটিকে বেছে নিয়ে গুগল নিউজ ব্যবহার করতে পারবেন।

গুগলের অন্যান্য প্ল্যাটফর্মের মতো Google News -ও একটি বহুল ব্যবহৃত পরিষেবা। তাই এর ওয়েব সংস্করণের জন্য অনেক দিন থেকেই ডার্ক মোডের চাহিদা ছিল। ইউজারদের সেই চাহিদাকে মর্যাদা দিয়েই গুগল নিউজের কমিউনিটি ম্যানেজার, মিনহাজ কে (Minhaj K) প্রথম এই ফিচার রোল-আউটের ব্যাপারটি প্রকাশ্যে আনেন। গুগল নিউজ হেল্প সেন্টার ফোরামের একটি থ্রেডে তিনি এই সংবাদ ঘোষণা করেন।

গুগলের দাবি বহুদিন থেকেই গুগল নিউজ ব্যবহারকারীরা ডার্ক থিমের জন্য সংস্থার কাছে দরবার করছিলেন। মোবাইল অ্যাপ ব্যবহারকারীরা এক্ষেত্রে কিছুটা ভাগ্যবান হলেও, ওয়েব সংস্করণ ব্যবহারকারীরা ডার্ক মোডের সুবিধা ভোগ করতে পারতেন না। কিন্তু এখন থেকে নিজস্ব কম্পিউটারে ওয়েব ভার্সন ব্যবহারের সময় ডার্ক থিম বেছে নেওয়া সম্ভব হবে।

সকলের অবগতির জন্য জানিয়ে রাখি, গুগল নিউজের ওয়েব সংস্করণে থিম প্রেফারেন্স পরিবর্তনের জন্য প্রথমে উপরে বাঁদিকের স্ক্রল মেনুতে ক্লিক করতে হবে। এরপর নীচের দিকে সেটিংস (Settings) অপশনটি বেছে নিতে হবে। এখান থেকে আপনি খুব সহজেই নিজের পছন্দের সিস্টেম ডিফল্ট (System Default) থিমটি সিলেক্ট করতে পারবেন। এজন্য আপনাকে অবশ্যই ডিভাইসে লগড-ইন থাকতে হবে। শুধু এটুকু করলেই আপনার ডিভাইস সিস্টেম থিম অনুযায়ী Google News -এর থিম আপডেট হয়ে যাবে। আবার ‘Never’ অপশন সিলেক্ট করে আপনি বিকল্প থিমও বেছে নিতে পারবেন।