সার্চ রেজাল্টে নির্ভুল তথ্য দেখাতে উইকিপিডিয়া ব্যবহার করবে Google

google-now-show-more-search-result-of-website-using-wikipedia

সার্চ ইঞ্জিন গুগল (Google) এবার আগের থেকে আরো উন্নত রূপে আত্মপ্রকাশ করতে চলেছে। এর ফলে কোনো কিছু খোঁজার সময় গুগল ব্যবহারকারীরা বিষয়টি সম্পর্কে অনেক বিস্তারিত তথ্যসমূহ লাভ করবেন। এক্ষেত্রে সার্চ করা কি-ওয়ার্ডের রেজাল্টগুলির সঙ্গে অতিরিক্ত হিসেবে গুগল একটি মেনু আইকন প্রদান করবে। এই মেনু আইকনে ক্লিক করলে ইউজার বিষয়টি সম্পর্কে বিস্তারিত বর্ণনা ও তথ্যসূত্র পেয়ে যাবেন। এমনকি এক্ষেত্রে গুগল ইউজারকে উইকিপিডিয়ার নির্ভরযোগ্য ও প্রাসঙ্গিক তথ্য সরবরাহ করবে, যা কোন ওয়েবসাইট বা ফিচার খোঁজার সময় ব্যবহারকারীকে তার খুঁটিনাটি সম্পর্কে অবহিত রাখবে।

এই নতুন ফিচারটি সম্পর্কে বলতে গিয়ে গুগলের প্রেডাক্ট ম্যানেজার জে.কে কার্নস (JK Kearns) সোমবার একটি বিবৃতি দিয়েছেন। কার্নসের দাবী , নতুন সার্চ অপশন যুক্ত হওয়ার পর গুগলের মাধ্যমে স্বাস্থ্য বা অর্থনীতির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি সম্পর্কে ধারণা অর্জন অনেক সহজ হবে। তাছাড়া একেবারে অপরিচিত কোন বিষয় খুঁজে থাকলে সার্চ ইঞ্জিনের আপডেটেড ফিচারটি ইউজারকে সে সম্পর্কে অতিরিক্ত যাবতীয় তথ্য ও সংবাদ প্রেরণ করবে।

নতুন ফিচারটির সাহায্যে Google ব্যবহারকারীরা অপরিচিত ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত তথ্য ও বিবরণ সংগ্রহ করতে পারবেন। এক্ষেত্রে উল্লেখযোগ্য রিসোর্স বা উৎস হিসেবে তারা উইকিপিডিয়ার সাহায্য পেয়ে যাবেন। তবে উইকিপিডিয়ায় ওয়েবসাইটটি সম্পর্কে পর্যাপ্ত বিবরণ না পাওয়া গেলে, গুগল সে সম্পর্কে অতিরিক্ত অন্যান্য তথ্যগুলি (যেমন – ঠিক কবে গুগল ওয়েবসাইটটিকে তালিকাভুক্ত করেছে ইত্যাদি) ইউজারের কাছে পৌঁছে দেবে। প্রসঙ্গত বর্তমানে উইকিপিডিয়া আমাদের প্রায় দশ মিলিয়নেরও বেশী অপরিচিত ওয়েবসাইট সম্পর্কে তথ্য প্রদান করে থাকে।

আপাতত নতুন ফিচারটিকে Google মার্কিন যুক্তরাষ্ট্রের ইংরেজী ভাষাভাষীদের জন্য রোল-আউট করা শুরু করেছে। ফলে সেখানকার ডেস্কটপ, মোবাইল ওয়েব এবং অ্যান্ড্রয়েড গুগল অ্যাপ ভার্সনে ফিচারটিকে অ্যাক্সেস করা সম্ভব হবে। ফিচারটি আমাদের কোনো বিষয় সম্পর্কে সবথেকে গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় ধারণাগুলিকে চিহ্নিত করতেও সাহায্য করবে বলে গুগলের পক্ষ থেকে দাবী করা হয়েছে।

এছাড়া গুগলের নতুন এইচটিটিপিএস (HTTPS) প্রেটোকল ব্যবহার করে ইউজার এবার থেকে ওয়েবসাইটের কানেকশনটি সিকিওর কিনা, তা জেনে নিতে পারবেন। উল্লেখ্য এইচটিটিপিএস প্রোটোকল এমন একটি ফিচার যা আপনার ব্রাউজার এবং ওয়েবসাইটের মধ্যে আদানপ্রদান হওয়া যাবতীয় তথ্যকে এনক্রিপ্ট করে ব্যবহারকারীকে অনেক সুরক্ষিত ব্রাউজিং অভিজ্ঞতা প্রদান করে।