কার্ডের তথ্য না দিয়েই হবে লেনদেন, Google Pay আনলো NFC ভিত্তিক টোকেনাইজেশন ফিচার

google-pay-india-rolls-out-nfc-based-tokenised-card-payment

অনলাইন ট্রানজাকশন বা UPI পেমেন্টের জন্য এখন অনেকেই Google Pay অ্যাপ্লিকেশনটি ব্যবহার করছেন। প্রায় চার বছর আগে এই ডিজিটাল ওয়ালেট প্ল্যাটফর্মটি লঞ্চ করে টেক জায়ান্ট Google। ইতিমধ্যে এই প্ল্যাটফর্মটিতে বহু আপডেট এবং ফিচার যুক্ত হয়েছে। তবে আজ Google Pay, Visa এবং অন্যান্য ব্যাংকিং পার্টনারদের সহযোগিতায় তার প্ল্যাটফর্মে টোকেনাইজেশন ফিচার রোলআউট করেছে। এই টোকেনাইজেশন অপশনটির মাধ্যমে ইউজাররা নিরাপদে অনলাইন ট্রানজাকশন করতে পারবেন, এবং NFC (নিয়ার ফিল্ড কমিউনিকেশন)-বেসড POS (পয়েন্ট অফ সেল) টার্মিনাল এবং অনলাইন মার্চেন্টের ক্ষেত্রে ট্যাপ-টু-পে ফিচার ব্যবহার করতে পারেন।

এই টোকনাইজেশনের মাধ্যমে, গুগল পে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা সরাসরি তাদের ক্রেডিট বা ডেবিট কার্ডের তথ্য শেয়ার না করেই তাদের ফোনে সংযুক্ত সুরক্ষিত ডিজিটাল টোকেনের ( ডেবিট ও ক্রেডিট কার্ড দ্বারা পাওয়া যাবে) মাধ্যমে লেনদেন করতে পারবে। এছাড়া এটি, OTP (ওয়ান টাইম পাসওয়ার্ড) কোডের ক্ষেত্রেও উন্নত পরিষেবা সরবরাহ করবে।

গুগল পে ইউজাররা, এই ফিচার ব্যবহার করে ২.৫ মিলিয়নেরও বেশি ভিসা মার্চেন্টের সাথে কন্ট্যাক্ট-লেস ট্রানজাকশন করতে পারবেন। এছাড়াও স্ক্যান অ্যান্ড পে অপশন ব্যবহার করে ১.৫ মিলিয়নেরও বেশি ভারত কিউআর কোড ব্যবহারকারী মার্চেন্টের সাথে নিরাপদ লেনদেন করতে সক্ষম হবেন। শুধু তাই নয়, এবার থেকে Google Pay অ্যাপ্লিকেশনের মাধ্যমে বিল পেমেন্ট বা রিচার্জ করার সময়েও উন্নত অভিজ্ঞতা পাওয়া যাবে।

রিপোর্ট অনুযায়ী, এই নতুন ফিচারটি Axis ব্যাংক এবং State Bank of India-র কার্ড ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হবে। তবে খুব শিগগিরই Kotak Mahindra এবং অন্যান্য ব্যাংকের গ্রাহকরাও এই সুবিধাটি উপভোগ করতে পারবেন। এই বিষয়ে গুগল পে এবং এনবিইউ ইন্ডিয়ার বিজনেস হেড সজিথ শিবানন্দন বলেছেন, ইউজারদের উন্নত অনলাইন ট্রানজাকশন পরিষেবা দিতে এবং পেমেন্ট সিস্টেমে নিরাপত্তা বাড়াতেই এই নতুন ফিচারটি রোল আউট করা হয়েছে।

এখন প্রশ্ন হচ্ছে কিভাবে এই ফিচারটি ব্যবহার করবেন! এক্ষেত্রে জানিয়ে রাখি, টোকনাইজেশন ফিচার ব্যবহার করতে আপনাদের বেশি কিছুই করতে হবেনা। ইউজারদের, Google Pay অ্যাপে তাদের কার্ড ডিটেইলস সেট আপ করতে হবে। এই ওয়ান টাইম সেট আপের পর তারা ব্যাংকের তরফ থেকে একটি ওটিপি পাবেন, ওই কোড নিবন্ধকরণের পর ট্যাপ-টু-পে ফিচারটি ব্যবহার করা যাবে।